Bypolls 2022: দেশের ৪ রাজ্যে ৫ আসনের উপনির্বাচনে বিজেপির ঝুলি শূন্য, জেনে নিন কারণ

কংগ্রেস, তৃণমূল ও আরজেডির কাছে পর্যদুস্ত হয়েছে গেরুয়া শিবির

Updated By: Apr 16, 2022, 07:01 PM IST
Bypolls 2022: দেশের ৪ রাজ্যে ৫ আসনের উপনির্বাচনে বিজেপির ঝুলি শূন্য, জেনে নিন কারণ

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের পর খানিকটা হলেও ৪ রাজ্যের উপনির্বাচনে ধাক্কা খেল বিজেপি। এবার পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, ছত্তীসগড়, ও বিহারের মোট ৫টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এগুলির মধ্যে আসানসোল লোকসভা আসন ছাড়া বালিগঞ্জ লোকসভা ছাড়া বাকী ৪টি বিধানসভা আসনে ভোট নেওয়া হয়। ওইসব আসনের মধ্যে সবকটিতেই হেরেছে বিজেপি। কংগ্রেস, তৃণমূল ও আরজেডির কাছে পর্যদুস্ত হয়েছে গেরুয়া শিবির। কেন এমন হার? কী অভিমত রাজনৈতিক মহলের?

পশ্চিমবঙ্গ

আসানসোলে শত্রুঘ্ন সিনহার কাছে বিজেপির অগ্নিমিত্রা পাল ও বালিগঞ্জে বাবুল সুপ্রিয় কাছে বিজেপি কেয়া ঘোষ হেরেছেন। রাজনৈতিক মহলের একাংশের ধারনা, ওই দুই আসনেই এবার প্রচারে বিজেপির থেকে অত্যন্ত শক্তিশালী ভূমিকায় দেখা গিয়েছে তৃণমূলকে। অন্যদিকে, আর ৪ বছর পরই রাজ্যে ফের বিধানসভা ভোট। ভোটদাতাদের অনেকেই হয়তো মনে করেছেন, বিরোধীদের যেভাবে শক্তিশালী ভূমিকায় বিধানসভা নির্বাচনে দেখা গিয়েছিল আসলে তারা তা নয়। তাই তারা শাসকদলের পক্ষেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে বাবুল সুপ্রিয় মতো নেতাও দল ছেড়ে এসে বালিগঞ্জে জিতে গিয়েছেন।

বিহার

বিহারের বোচাহা কেন্দ্রে জয়ী হয়েছিলেন ভিআইপি প্রার্থী মুশাফির পাসোয়ান। তাঁর মৃত্যুতে ওই আসন খালি হয়ে যায়। এবার ওই আসনটি ভিআইপি না ছেড়ে নিজেই লড়াইয়ে নামে বিজেপি। কিন্তু আরজেডি অমর পাসোয়ানের কাছে হেরেছেন বিজেপি প্রার্থী বেবি কুমারী। মুশাফির পাসোয়ানের মৃত্যুর পর বিজেপি ছেড়ে আরজিডিতে যোগদেন তাঁর ছেলে অমর পাসোয়ান। মনে করা হচ্ছে মুশাফিরের প্রতি সহানুভুতির জোয়ারে উতরে গিয়েছেন অমর।

ছত্তীসগড়

রাজ্যের খাইরাঘাট বিধানসভা আসনে কংগ্রেস প্রার্থী ওয়াই এন ভার্মার কাছে হেরেছেন বিজেপির কোমল জাঙ্গেল। এই আসনের উপনির্বাচনে ভার্মা পেয়েছেন ৫০ শাতংশ ভোট। অন্যদিকে, জাঙ্গেল পেয়েছেন ৪০ শতাংশ ভোট। গতবার ওই আসনের হেরেছিলেন ভার্মা। এবার শাসকদলের সঙ্গে থাকাই শ্রেয় বলে মনে করেছেন ভোটাররা। এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

মহারাষ্ট্র

মহারাষ্ট্রের কোলহাপুর উত্তর আসনে জয়ী হয়েছে কংগ্রেস। এই আসনে হারলেও বিজেপি অবশ্য ভোট পেয়েছে ৪৩ শতাংশ। এই আসনে কংগ্রেসের জয়ের অন্যতম কারণ হল রাজ্যে কংগ্রেস, এনসিপি ও শিবসেনার মিলিজুলি সরকার। সবার সমর্থনেই বেরিয়ে গিয়েছে কংগ্রেস। সেদিক থেকে দেখলে বিজেপির খুশি হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। তবে হার তো হার-ই।

আরও পড়ুন-দুপুরে বেরিয়ে আর বাড়ি ফেরেননি! মামার বাড়ি ঘুরতে গিয়ে যুবকের 'মর্মান্তিক' পরিণতি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.