কিরণ আছেন, কেজরিওয়ালের হূদয়ও আছে, কংগ্রেস চাপেও আছে, তাই আন্নার অনশন আন্দোলন জমতে শুরু করছে

রালেগাঁ সিদ্ধিতে অনশনে থাকা আন্না হাজারের সঙ্গে দেখা করতে যাচ্ছেন না অরবিন্দ কেজরিওয়াল। কেজরিওয়ালের শরীর খারাপ তাই তিনি রালেগাঁ সিদ্ধিতে যেতে পারছেন না। তবে আম আদমি পার্টির প্রধান বলেছেন, তাঁর হূদয় আন্নার অনশন মঞ্চে আছে।

Updated By: Dec 12, 2013, 11:08 AM IST

রালেগাঁ সিদ্ধিতে অনশনে থাকা আন্না হাজারের সঙ্গে দেখা করতে যাচ্ছেন না অরবিন্দ কেজরিওয়াল। কেজরিওয়ালের শরীর খারাপ তাই তিনি রালেগাঁ সিদ্ধিতে যেতে পারছেন না। তবে আম আদমি পার্টির প্রধান বলেছেন, তাঁর হূদয় আন্নার অনশন মঞ্চে আছে।

জন লোকপাল বিলের দাবিতে আন্না হাজারের অনশন আজ তৃতীয় দিনে পড়ল। কেন্দ্র জন লোকপাল বিল না আনা পর্যন্ত অনশন চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আন্না। শনিবার থেকে আন্নার সঙ্গে অনশনে যোগ দিচ্ছেন কিরণ বেদীও। যদিও কংগ্রেসের তরফে বলা হচ্ছে সংসদের চলতি অধিবেশনেই লোকপাল বিল পাশ করাতে মরিয়া তারা। কিন্তু এই প্রতিশ্রুতির বাস্তব ভিত্তি কতটা, সেই উত্তরের দিকেই তাকিয়ে গোটা দেশ। জন লোকপাল বিলের দাবিতে মহারাষ্ট্রের রালেগাও সিদ্ধিতে মঙ্গলবার থেকে ফের অনশনে বসছেন আন্না হাজারে।

কেন্দ্র জন লোকপাল বিল না আনা পর্যন্ত অনশন চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আন্না। তাঁর অভিযোগ, প্রতিশ্রুতি সত্ত্বেও এই বিল না এনে কংগ্রেস সাধারণ মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। চার রাজ্যের ভোটে এর ফল তারা হাতেনাতে পেয়েছে। এবার সরকারের উচিত হয় প্রতিজ্ঞা পালন করা, নয় ক্ষমতা ছেড়ে দেওয়া। কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে আন্না জানিয়েছেন যদি সরকার জোর করে তাঁর অনশন ভাঙতে চায় তাহলে জলও খাবেন না তিনি।

আন্না হাজারের সঙ্গে অনশনে যোগ দিচ্ছেন কিরণ বেদীও। প্রাক্তন এই আইপিএস অফিসার জানিয়েছেন, দুর্নীতির বিরুদ্ধে ও জনলোকপাল বিলের দাবিতে শনিবার থেকেই আন্নার সঙ্গে অনশনে বসবেন তিনিও।

আন্নার অনশন শুরুর পরই ড্যামেজ কন্ট্রোলে নেমেছে কংগ্রেস। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ডে জানান, চলতি শীতকালীন অধিবেশনেই লোকপাল বিলকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। সংসদ বিষয়কমন্ত্রী নারায়ণ স্বামীর অভিযোগ, বিরোধীদের জন্যই পাশ করা যাচ্ছে না লোকপাল বিল। তবে সরকার এই বিলটি পাশ করাতে বিশেষ উদ্যোগ নিচ্ছে বলেও তাঁর দাবি।

২০১১ সালে এই একই দাবিতে আন্না হাজারের আন্দোলন অস্বস্তি বাড়িয়েছিল কংগ্রেসের। সাধারণ মানুষের একটা বড় অংশ এগিয়ে এসেছিল দুর্নীতি বিরোধী আন্দোলনে। এবার আবার আন্দোলনে আন্না। সম্প্রতি চার রাজ্যে বিধানসভা নির্বাচনে ভরাডুবির পর ফের আন্না ঝড় কীভাবে রুখবে কংগ্রেস, তা নিয়েই জল্পনা রাজনৈতিক মহলে।

(ছবি-ডিএনএ সিন্ডিকেশন)

.