ব্যাপক রহস্যের ব্যপমকাণ্ডের তদন্তের দায়িত্ব সিবিআইকে দিল সুপ্রিম কোর্ট, মধ্যপ্রদেশ হাইকোর্টকে তিরস্কার

ব্যপমকাণ্ডে তদন্ত করবে সিবিআই-ই। রায় দিল সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতের তদারকিতে রহস্যের  তদন্তে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। কংগ্রেসের আর্জিতে নির্দেশ বিচারপতি এইচ এল দাত্তুর।

Updated By: Jul 9, 2015, 02:11 PM IST
ব্যাপক রহস্যের ব্যপমকাণ্ডের তদন্তের দায়িত্ব সিবিআইকে দিল সুপ্রিম কোর্ট, মধ্যপ্রদেশ হাইকোর্টকে তিরস্কার

ওয়েব ডেস্ক: ব্যপমকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। তবে তদন্তে শীর্ষ আদালতের নজরদারির প্রয়োজন রয়েছে কিনা, তা ২৪ জুলাইয়ের মধ্যে সিবিআইকে জানাতে বলেছে সুপ্রিম কোর্ট। মামলা থেকে হাত গুটিয়ে নেওয়ার জন্য মধ্যপ্রদেশ হাইকোর্টকেও তিরস্কার করেছে আদালত। মধ্যপ্রদেশের রাজ্যপাল রামনরেশ যাদবকে কেন সরানো হবে না, সে প্রশ্ন তুলে রাজ্যপাল এবং কেন্দ্রের কাছে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। চার সপ্তাহের মধ্যে এই নোটিসের জবাব দিতে বলা হয়েছে। সূত্রের খবর, প্রধানমন্ত্রী রাশিয়া থেকে ফিরলেই রামনরেশ যাদবকে সরিয়ে দিতে পারে কেন্দ্র।

সুপ্রিম কোর্টের তদারকিতে সিবিআই তদন্ত চেয়ে শীর্ষ আদালতে আবেদন করেন কংগ্রেস নেতা দ্বিগ্বিজয় সিং। একই আবেদন জানিয়েছেন ব্যপম দুর্নীতি প্রকাশ্যে এনে দেওয়া আরও তিন জন। সেই সবকটি আবেদনেরই আজ জরুরি ভিত্তিতে শুনানির সিদ্ধান্ত নেন বিচারপতি এইচ এল দাত্তু।

এদিকে, ব্যপমকাণ্ডে আরও এক গুরুত্বপূর্ণ সাক্ষীর মৃত্যুর খবর পাওয়া গেল। ব্যপমের সাক্ষীদের তালিকায় ছিলেন উত্তর প্রদেশের হামিরপুরের  সঞ্জয় যাদব। কিন্তু বার বার সমন পাঠানো সত্ত্বেও সে না আসায় বিষয়টি খতিয়ে দেখতে তাঁর বাড়ি যায় এসটিএফের গোয়েন্দারা। জানা যায়, দু'মাস আগেই ভোপালের একটি হাসপাতালে হেপাটাইটিসে মৃত্যু হয়েছে সঞ্জয় যাদবের। একের পর এক রহস্য মৃত্যুর মাঝে সঞ্জয় দাসের মৃত্যু ব্যপমকাণ্ডে নতুন মাত্রা যোগ করল।

.