CBSE-র দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশ শ্রেণির স্থগিত

আজ(বুধবার) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে উচ্চস্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated By: Apr 14, 2021, 04:15 PM IST
CBSE-র দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশ শ্রেণির স্থগিত

নিজস্ব প্রতিবেদন: বাতিল করা হল CBSE দশম শ্রেণির পরীক্ষা পাশাপাশি স্থগিত করা হল দ্বাদশ শ্রেণির পরীক্ষা।  আজ(বুধবার) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে উচ্চস্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিরোধীপক্ষের পরামর্শে সম্মতি দিল কেন্দ্র।

 দিল্লির সামগ্রিক করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে CBSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য কেন্দ্রের কাছে হাতজোড় করে CBSC-র কাছে পরীক্ষা বাতিলের আবেদন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অন্যদিকে রাজ্য বোর্ড পরীক্ষা বাতিল করেছে মহারাষ্ট্রও। দেশের একাধিক পরীক্ষার্থী পরীক্ষা বাতিলের জন্য অনলাইন পিটিশনে সম্মতি জানিয়েছে। পরীক্ষা পিছনোর দাবিতে  সরব হয়েছিলেন কংগ্রেসের রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী। 

উল্লেখ্য,  আগামী ৪ মে থেকে থেকে শুরু হওয়ার কথা ছিল CBSE-র ১০ ও ১২ ক্লাসের বোর্ডের পরীক্ষা। দশম শ্রেণীর পরীক্ষা ৭ জুন পর্যন্ত। দ্বাদশ শ্রেণীর পরীক্ষা চলবে ১১ জুন পর্যন্ত। দুটি শিফটে ভাগ করা হয়েছিল দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। প্রথমটি সকাল ১০টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত। দ্বিতীয় শিফট দুপুর ২টো ৩০ মিনিট থেকে বিকেল ৫টা ৩০ মিনিট পর্যন্ত। তবে তারিখ বদলালেও পরীক্ষার এই নিয়ম জারি থাকবে কিনা তা নিয়ে ১ জুন পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।