পাকিস্তানের লাগাতার সংঘর্ষ বিরতি লঙ্ঘন

পাকিস্তান আছে পাকিস্তানেই। আন্তর্জাতিক মহলের লাগাতার চাপের মুখেও সংযত হওয়ার কোনও লক্ষণ দেখাচ্ছে না তারা। সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে সীমান্তবর্তী গ্রামগুলিকেই টার্গেট করছে পাক বাহিনী। নিরীহ গ্রামবাসীদের লক্ষ্য করে চলছে হামলা। দেওয়ালির আগে ঘরছাড়া বহু পরিবার।

Updated By: Oct 28, 2016, 09:05 PM IST
পাকিস্তানের লাগাতার সংঘর্ষ বিরতি লঙ্ঘন

ওয়েব ডেস্ক: পাকিস্তান আছে পাকিস্তানেই। আন্তর্জাতিক মহলের লাগাতার চাপের মুখেও সংযত হওয়ার কোনও লক্ষণ দেখাচ্ছে না তারা। সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে সীমান্তবর্তী গ্রামগুলিকেই টার্গেট করছে পাক বাহিনী। নিরীহ গ্রামবাসীদের লক্ষ্য করে চলছে হামলা। দেওয়ালির আগে ঘরছাড়া বহু পরিবার।

বৃহস্পতিবার সন্ধে থেকে সীমান্ত ও নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় ছাউনি এবং একাধিক গ্রাম লক্ষ্য করে গোলা বর্ষণ শুরু করে পাক বাহিনী। হামলায় পুঞ্চ ও জম্মুতে দু-জনের মৃত্যু হয়েছে। কাঠুয়া, RS পুরায় আহত বহু নিরীহ গ্রামবাসী। স্থানীয় হাসপাতালে অনেকে ভর্তি। মারা গেছে অনেক গবাদি পশু।

পাক হামলা থেকে প্রাণ বাঁচাতে RS পুরা, হীরানগর, নৌসেরা, কাঠুয়ায় প্রায় চারশো পরিবার ঘরছাড়া। অনেককে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বহু মানুষের ঠাঁই হয়েছে বাঙ্কারে। গ্রামে যাঁরা আছেন তাঁদের ঘর থেকে বেরোতে বারণ করেছে প্রশাসন। সীমান্তে জারি হয়েছে হাই অ্যালার্ট।

পাক রেঞ্জার্সের সংঘর্ষ বিরতি লঙ্ঘনের কড়া জবাব দিয়েছে BSF। BSF-এর পাল্টা জবাবে সীমান্তের ওপারে একাধিক সেনা ছাউনি ক্ষতিগ্রস্থ হয়েছে। সীমান্তের ওপারে ব্যস্ত অ্যাম্বুলেস, জ্বলন্ত গ্রাম দেখা গেছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন- নিয়ন্ত্রণরেখায় পাক উস্কানিতে টেনশন চড়ছে

গত ৭ দিনে নিহত হয়েছে ১৫ জন পাক রেঞ্জার্স। যদিও, তাদের দিকে এরকম কোনও ক্ষয়ক্ষতির খবর অস্বীকার করেছে পাকিস্তান। ভারতীয় সেনা মনে করছে সার্জিক্যাল স্ট্রাইকের বদলা নিতে পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম ক্রমাগত হামলা চালাচ্ছে। সীমান্তে পাক বাহিনীর সংঘর্ষ বিরতি লঙ্ঘন নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে কথা বলেছেন BSF-এর DG.

সূত্রের খবর, রাজনাথ সিং BSF-কে প্রথমে গুলি না চালানোর নির্দেশ দিয়েছেন। তবে, ওপার থেকে হামলা হলে সঙ্গে সঙ্গে কড়া জবাব দেওয়ার কথা বলেছেন। পাক বাহিনীর লাগাতার সংঘর্ষ বিরতি লঙ্ঘনে জম্মুর আন্তর্জাতিক সীমান্ত বরাবর নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে।

আরও পড়ুন- ফের অস্ত্রসংবরণ চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান, মৃত BSF জওয়ান

.