কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পেল কৃষি আইন বাতিলের প্রস্তাব

কৃষি আইন প্রত্যাহারের দিকে প্রথম পদক্ষেপ নিল মোদী (Narendra Modi) সরকার

Updated By: Nov 24, 2021, 02:18 PM IST
কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পেল কৃষি আইন বাতিলের প্রস্তাব
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে পাশ হয়ে গেলো ৩টি কৃষি আইন বাতিলের প্রস্তাব। 

কৃষি আইন প্রত্যাহারের দিকে প্রথম পদক্ষেপ নিল মোদী (Narendra Modi) সরকার। ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ৩টি কৃষি আইন বাতিল করবে কেন্দ্রীয় সরকার। সেই লক্ষ্যেই বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে Farm Law Repeal Bill 2021 এর প্রস্তাব আনা হয়। আইন বাতিলের প্রথম ধাপ পেরোনোর পরে সংসদের শীতকালীন অধিবেশনেই এই আইন বাতিলের প্রস্তাব আনা হবে।

কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের নেতৃত্ব দেন উলুবেড়িয়ার প্রাক্তন সাংসদ এবং কৃষক সভার (AIKS) নেতা হান্নান মোল্লা (Hannan Mollah)। তিনি বলেন এই আইন পাশ হওয়ারই ছিল। প্রধানমন্ত্রী যখন ঘোষণা করেছে তখন তা করতেই হবে। কিন্তু প্রধানমন্ত্রী উল্টো আচরণ করলেন। একটি গণতান্ত্রিক দেশে এই ঘোষণা ক্যাবিনেট থেকে করা উচত ছিল, কিন্তু উনি ঘোষণা করে তারপর ক্যাবিনেটে গেলেন। চারটির মধ্যে একটি দাবি মেনেছে সরকার। বাকি তিনটি দাবির মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ দাবি MSP সংক্রান্ত। 

আরও পড়ুন: Alipurduar: স্কুলের পথে এক কোপে নাবালিকার মুণ্ডু-ধড় আলাদা করল যুবক!

তিনি আরও বলেন, যে দাবিটি মানা হয়েছে তা ভবিষ্যতের ক্ষতি থেকে কৃষকদের বাঁচালেও বর্তমানে প্রতিদিন ৫২ জন কৃষক আত্মহত্যা করছে ফসলের দাম না পেয়ে। উত্তর প্রদেশে (Uttar Pradesh) ধান বিক্রি হচ্ছে প্রতি কুইন্টাল ১১০০ টাকায় কিন্তু সরকার দাম ঘোষণা করেছে কুইন্টাল প্রতি ১৯৪০ টাকা। MSP যদি বাদ না দেওয়া হয় তাহলে কৃষক বাঁচবে না। ফলত MSP-র আন্দোলন তারা চালিয়ে যাবেন বলেই জানিয়েছেন হান্নান মোল্লা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৯ নভেম্বর Farm Bills 2020 বাতিলের কথা ঘোষণা করেন। এই আইনের বিরুদ্ধে প্রথমদিন থেকেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। প্রধানমন্ত্রী মোদী বলেন এই তিনটি কৃষি আইন (Farm Law) কৃষকদের সুবিধার জন্য তৈরি করে সরকার। "আমাদের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও কৃষকদের একটি অংশকে রাজি করতে পারিনি"। তিনি আরও বলেন, তাদের প্রচেষ্টায় ঘাটতি থাকার কারনেই কিছু কৃষককে তারা এই আইন সম্পর্কে বোঝাতে পারেননি। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.