Nagaland জুড়ে প্রতিবাদের মাঝেই ৬ মাস বাড়ল AFSPA-র মেয়াদ

নিরাপত্তা বাহিনীকে কোনও পূর্ব ওয়ারেন্ট ছাড়াই গ্রেপ্তার করার ক্ষমতা দেয়  AFSPA।

Updated By: Dec 30, 2021, 12:40 PM IST
Nagaland জুড়ে প্রতিবাদের মাঝেই ৬ মাস বাড়ল AFSPA-র মেয়াদ

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার থেকে নাগাল্যান্ডে (Nagaland) সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন ১৯৫৮-র (AFSPA), মেয়াদ আরও ছয় মাসের জন্য বাড়ানো হয়েছে।

নাগাল্যান্ড থেকে বিতর্কিত সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন প্রত্যাহারের সম্ভাবনা পরীক্ষা করার জন্য কেন্দ্রীয় সরকার একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করার কয়েকদিনের মধ্যেই এই পদক্ষেপ করা হল।

 

স্বরাষ্ট্র মন্ত্রকের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "কেন্দ্রীয় সরকারের অভিমত সমগ্র নাগাল্যান্ড রাজ্য নিয়ে গঠিত এলাকাটি এমন একটি বিপর্যস্ত এবং বিপজ্জনক অবস্থায় রয়েছে যে নাগরিক শক্তির সাহায্যে সশস্ত্র বাহিনীর ব্যবহার প্রয়োজন। তাই সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন, ১৯৫৮ (১৯৫৮ সালের ২৮ নং) এর ৩ নম্বর ধারায় প্রদত্ত ক্ষমতাগুলির মাধ্যমে কেন্দ্রীয় সরকার সমগ্র নাগাল্যান্ড রাজ্যকে ছয় মাসের জন্য একটি 'অশান্ত এলাকা' হিসাবে ঘোষণা করেছে। এই আইন ৩০ ডিসেম্বর, ২০২১ থেকে কার্যকর হবে।" 

আরও পড়ুন: Omicron: সাবধান! দেশে ৩০ শতাংশ বাড়ল করোনার সংক্রমণ, ১০০০ ছুঁই ছুঁই ওমিক্রন আক্রান্ত

স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব পীযূষ গোয়েল (Piyush Goyal) এই বিজ্ঞপ্তি জারি করেন। তাকে AFSPA প্রত্যাহারের সম্ভাবনা পরীক্ষা করার জন্য প্যানেলে সদস্য সচিব করা হয়েছে। কমিটির নেতৃত্বে রয়েছেন সচিব পর্যায়ের আধিকারিক বিবেক জোশী (Vivek Joshi)।

ভারতীয় সেনাবাহিনীর একটি অভিযানে ১৪ জন সাধারন নাগরিকের প্রাণহানির পরে নাগাল্যান্ড সরকার এবং সাধারন জনগণ এই আইন প্রত্যাহারের জন্য ব্যাপক প্রতিবাদ শুরু করে। এর মাঝেই এই ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে এই হত্যাকাণ্ডকে 'মিস্টেকেন আইডেন্টিটি' বলে অভিহিত করেছেন এবং এই বিষয়ে তদন্তের আশ্বাস দিয়েছেন। নাগাল্যান্ড হত্যাকাণ্ড রাজ্যব্যাপী বিক্ষোভ ও হিংসতার সূত্রপাত করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.