অনলাইনে দেদার ছাড়ের দিন শেষ, আমাজন - ফ্লিপকার্টকে বেড়ি পরাল কেন্দ্র

দেশে অনলাইন ব্যবসার বাড়বাড়ন্তে লাগাম পরাতে এবার কড়া পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের নতুন নির্দেশিকা অনুসারে এখন থেকে আর ইচ্ছেমতো ছাড় ঘোষণা করতে পারবে না ফ্লিপকার্ট, আমাজনের মতো সংস্থাগুলি।

Updated By: Dec 27, 2018, 06:20 PM IST
অনলাইনে দেদার ছাড়ের দিন শেষ, আমাজন - ফ্লিপকার্টকে বেড়ি পরাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: দেশে অনলাইন ব্যবসার বাড়বাড়ন্তে লাগাম পরাতে এবার কড়া পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের নতুন নির্দেশিকা অনুসারে এখন থেকে আর ইচ্ছেমতো ছাড় ঘোষণা করতে পারবে না ফ্লিপকার্ট, আমাজনের মতো সংস্থাগুলি।

কেন্দ্রের নির্দেশিকা অনুসারে এবার থেকে নির্দিষ্ট কোনও সংস্থার পণ্য বিক্রির একচ্ছত্র অধিকার থাকবে না কোনও অনলাইন বিপণির হাতে। অর্থাত্ এই সংক্রান্ত কোনও চুক্তি করতে পারবে না সংস্থাগুলি। তাছাড়া অনলাইন বিপণিগুলির সত্ত্ব রয়েছে এমন কোনও সংস্থার জিনিস বিক্রি করা যাবে না সেই মঞ্চে। 
 
অফারের নামে দ্বিচারিতা রুখতেও পদক্ষেপ করেছে কেন্দ্র। কেন্দ্রের নির্দেশ অনুসারে, এবার থেকে একই পণ্যের জন্য সমস্ত গ্রাহককে একই ছাড় দিতে হবে। বর্তমানে একই অফারের অধীনে গ্রাহক ভেদে ছাড়ের  মাত্রার তারতম্য করে সংস্থাগুলি।

 মেট্রো রেকে আগুন-আতঙ্ক, ধোঁয়ায় অসুস্থ যাত্রীরা

এছাড়া প্রতি বছর ৩০ সেপ্টেম্বর কেন্দ্রের নির্দেশিকা পালনের প্রমাণপত্র রিজার্ভ ব্যাঙ্কের কাছে দাখিল করতে হবে অনলাইন বিপণিগুলিকে। সঙ্গে জমা দিতে হবে অডিট রিপোর্ট। ১ ফেব্রুয়ারি থেকে লাগু হবে এই বিধি। 

.