কাল Dry Run, Corona টিকার একাধিক তথ্য নিয়ে এখনও ধোঁয়াশা, কেন্দ্রকে জানাল রাজ্যগুলি

বিহার ও ওড়িশার তরফে আবেদন করা হয়, পঞ্চায়েত স্তরের জনপ্রতিনিধিদেরও কোভিড ওয়ারিয়র হিসাবে বিবেচনা করা উচিত। কারণ মহামারীতে তাঁরাও সামনের সারিতে থেকে লড়াই করেছেন।

Updated By: Jan 7, 2021, 04:18 PM IST
কাল Dry Run, Corona টিকার একাধিক তথ্য নিয়ে এখনও ধোঁয়াশা, কেন্দ্রকে জানাল রাজ্যগুলি

নিজস্ব প্রতিবেদন- করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের হাতে এখন দুটি অস্ত্র রয়েছে। covaxin ও Covishield, জরুরি ভিত্তিতে এই দুই টিকা প্রয়োগের অনুমতি দিয়েছে DCGI. ফলে সারা দেশে টিকাকরণ শুরু হতে আর বেশি দেরি নেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আগেই জানিয়েছিল, সবার প্রথমে চিকিত্সক, স্বাস্থ্যকর্মী, কোভিড ওয়ারিয়রদের দেওয়া হবে টিকা। তার পর পঞ্চাশোর্ধ ব্যক্তিদের টিকাকরণ হবে। তবে কোভিড টিকা নেওয়া দেশবাসীর জন্য বাধ্যতামূলক নয়। সংক্রমণের হার রোধে কোভিড টিকা কার্যকর হবে বলে আশা করছে স্বাস্থ্যমন্ত্রক। আর তাই দেশবাসীকে নির্দ্বিধায় টিকা নেওয়ার আর্জি জানানো হয়েছে।

টিকাকরণ প্রক্রিয়া শুরুর আগে সমস্ত দিক আরও একবার ঝালিয়ে নেওয়ার জন্য কাল, অর্থাত্ ৮ জানুয়ারি উত্তরপ্রদেশ ও হরিয়ানা ছাড়া দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ‘ড্রাই রান’ হবে। অর্থাত্ কাল সারা দেশে টিকাকরণের মহড়া হবে। Co–WIN অ্যাপে এই ড্রাই রান-এর সমস্ত তথ্য থাকবে। ড্রাই রান শুরুর আগে বৃহস্পতিবার প্রতিটি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক সারলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধন। এদিন বিহার ও ওড়িশার তরফে আবেদন করা হয়, পঞ্চায়েত স্তরের জনপ্রতিনিধিদেরও কোভিড ওয়ারিয়র হিসাবে বিবেচনা করা উচিত। কারণ মহামারীতে তাঁরাও সামনের সারিতে থেকে লড়াই করেছেন। যদিও এই ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

আরও পড়ুন-  Farmer's Protest: ২৬ শে জানুয়ারি আরও বড় ট্রাক্টর মিছিল, আজ তো স্রেফ ট্রেলর, হুঁশিয়ারি কৃষকদের

ভ্যাকসিন আবিষ্কারক দুটি সংস্থার কর্তাদের টিকার মান নিয়ে বাকযুদ্ধের বিষয়টির প্রসঙ্গও এদিন ওঠে। রাজ্যগুলির তরফে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে সতর্ক করা হয়, এই ধরমের বাকযুদ্ধ সাধারণ মানুষের মনে টিকার মান নিয়ে সংশয়ের সৃষ্টি করবে। এদিন আরও বেশ কয়েকটি ইস্যু তুলে ধরেন  একাধিক রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীরা। যেমন- পঞ্চাশোর্ধ ব্যক্তিদের কবে থেকে টিকাকরণ হবে, তা নিয়ে কোনও স্পষ্ট নির্দেশ নেই। যাঁরা কোভিড পজিটিভ তাঁদের ঠিক কতদিন পর ভ্যাকসিন দেওয়া হবে! সর্বসাধারণের জন্য কবে থেকে টিকাকরণ শুরু হবে!  

.