সিডিশন আইন নিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের, জামিনের আবেদন করতে পারবেন অভিযুক্তরা

কোর্টের তরফে বলা হয়েছে যে কোনও ধরণের FIR, তদন্ত এবং কারোর বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ করা যাবে না

Updated By: May 11, 2022, 01:30 PM IST
সিডিশন আইন নিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের, জামিনের আবেদন করতে পারবেন অভিযুক্তরা

নিজস্ব প্রতিবেদন: দেশদ্রোহ আইন নিয়ে যুগান্তকারী পদক্ষেপ সুপ্রিম কোর্টের। কেন্দ্র পুনর্বিবেচনা না করা পর্যন্ত এই আইনে মামলা নয় বলে জানিয়েছে কোর্ট। এছাড়াও অভিযুক্তরা জামিনের জন্য আবেদন জানাতে পারবেন বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

দেশদ্রোহ আইন নিয়ে এই যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। সিডিশন আইন নিয়ে এর আগে থেকেই শুনানি চলছিল সুপ্রিম কোর্টে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রাথমিকভাবে কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছিল যে এই দেশদ্রোহ আইনের কোনও পরিবর্তন চায়না তারা। 

যদিও পরবর্তীক্ষেত্রে সম্পূর্ণ বিষয়টি নিয়ে নিজেদের অবস্থান বদল করে সরকার। তাদের তরফে জানানো হয় যে, কোনও বদল আনতে চাইলে সেক্ষেত্রে তাদের কোনও সমস্যা থাকবে না। বুধবার সুপ্রিম কোর্ট পরিষ্কার জানিয়ে দিয়েছে যে কেন্দ্র পুনর্বিবেচনা না করা পর্যন্ত এই আইনের আওতায় (124A) কোনও  FIR করতে পারবে না কেন্দ্র অথবা রাজ্য সরকার।  

আরও পড়ুন: উত্তরপ্রদেশের পরে এবার কর্ণাটক, লাউডস্পিকার ব্যবহারের নতুন নির্দেশ রাজ্যে

কোর্টের তরফে বলা হয়েছে যে কোনও ধরণের FIR, তদন্ত এবং কারোর বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপ করা যাবে না। বিভিন্ন সময়ে এই খবর পাওয়া গেছে যে সিডিশন আইনের অপব্যবহার করা করা হয়েছে। যদিও কেন্দ্রীয় সরকারের বক্তব্য ছিল যে দেশের নিরাপত্তার স্বার্থে এই আইনে এখনই বদল করা উচিৎ হবে না। এইক্ষেত্রে তাদেরকে আরও কিছুটা সময় দেওয়া প্রয়োজন বলেও জানায় সরকার।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.