Centre Advisory for Menstruation: পরীক্ষা চলাকাালীন পিরিয়ড? ছাত্রীদের নয়া নির্দেশিকা জারি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের..

পরীক্ষা চলাকালীন পিরিয়ডস? এবার আর সমস্য়ায় পড়তে হবে না ছাত্রীদের। দেশের বিভিন্ন স্কুল ও বোর্ডকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নির্দেশ, পরীক্ষাকেন্দ্রগুলিতে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা রাখতে হবে। সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ব ও ব্যবহারযোগ্য  শৌচালয় বা রেস্টরুম। এমনকী, প্রয়োজনে 'রেস্টরুম ব্রেক'-ও দিতে হবে ছাত্রীদের।

Updated By: Jun 18, 2024, 07:13 PM IST
Centre Advisory for Menstruation: পরীক্ষা চলাকাালীন পিরিয়ড? ছাত্রীদের নয়া নির্দেশিকা জারি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের..

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: পরীক্ষা চলাকালীন পিরিয়ডস? এবার আর সমস্য়ায় পড়তে হবে না ছাত্রীদের। দেশের বিভিন্ন স্কুল ও বোর্ডকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নির্দেশ, পরীক্ষাকেন্দ্রগুলিতে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা রাখতে হবে। সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ব ও ব্যবহারযোগ্য  শৌচালয় বা রেস্টরুম। এমনকী, প্রয়োজনে 'রেস্টরুম ব্রেক'-ও দিতে হবে ছাত্রীদের।

আরও পড়ুন:  Supreme Court on NEET row: 'অণুমাত্র গাফিলতিও বরদাস্ত নয়...', NEET ইস্যুতে NTA-কে সুপ্রিম-নোটিস

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নির্দেশিকায় উল্লেখ, দশম ও  দ্বাদশ শ্রেণির পরীক্ষা চলাকালীন কোনও ছাত্রীর হঠাৎ করে পিরিয়ডস শুরু হতেই পারে। কিন্তু পরীক্ষা যাতে কেউ অসদুপায় অবলম্বন করতে না পারেন, সেকারণেই পরীক্ষার্থীদের বারবার শৌচালয়ে যাওয়ার অনুমতি দেন না শিক্ষকরা। কিন্তু  তেমনটা করা যাবে না। 

নির্দেশিকায় উল্লেখ, যদি পিরিয়ডস হয়, সেক্ষেত্রে প্রয়োজনমতো সংশ্লিষ্ট ছাত্রীকে রেস্টরুমে যেতে দিতে হবে। স্কুলে বছরভর মেনস্ট্রুয়াল হাইজিন নিয়ে সচেতনতা প্রচারের পরামর্শও দিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

এদিকে কেন্দ্রের এই নির্দেশিকা যে ছাত্রীদের স্বার্থেই, তা নিয়ে মতভেদ নেই। কিন্তু কিছু প্রশ্নও উঠেছে। যেমন, কোনএ ছাত্রীকে পিরিয়ডসের জন্য বারবার শৌচালয়ে যেতে হলে বেশ খানিক সময়ও তো চলে যাবে। অনেকেই বলছেন, সেক্ষেত্রে সংশ্লিষ্ট ছাত্রীকে পরীক্ষার জন্য় অতিরিক্ত সময় দেওয়া যায় কিনা, সেটাও ভেবে দেখা উচিত। কিন্তু নির্দেশিকায় এই বিযয়ে স্পষ্ট করে কিছু বলা নেই।

বাংলায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বোর্ডে অবশ্য কোনও নির্দেশিকা আসেনি। তবে বোর্ডের তরফে জানানো হয়েছে, পরীক্ষার  সময়ে যাতে ইনভিজিলেটররা মানবিক ও সংবেদনশীল হন, তা বারবার মনে করিয়ে দেওয়া হয়। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের দাবি, রাজ্যের প্রায় সব গার্লস স্কুলেই স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হয়েছে।

আরও পড়ুন:  Vasai: 'কেন আমার সঙ্গে এমন করলে!', ভিড় রাস্তায় প্রেমিকাকে পিটিয়ে খুন যুবকের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.