Fake News: কড়া পদক্ষেপ তথ্য সম্প্রচার মন্ত্রকের, বন্ধ হল ৪ পাকিস্তানি-সহ ২২ ইউটিউব চ্যানেল

পাকিস্তানের ৪টি ইউটিউব চ্যানেল ভারতীয় টিভি চ্য়ানেলের থাম্বনেইল ব্যবহার করে ভারতের বিরদ্ধে ভুয়ো খবর ছড়াত

Updated By: Apr 5, 2022, 04:50 PM IST
Fake News: কড়া পদক্ষেপ তথ্য সম্প্রচার মন্ত্রকের, বন্ধ হল ৪ পাকিস্তানি-সহ ২২ ইউটিউব চ্যানেল

নিজস্ব প্রতিবেদন: ভুয়ো খবর ছড়ানোয় ২২টি ইউটিউব চ্য়ানেল বন্ধ করে দিল কেন্দ্র। ওইসব চ্য়ানেলের মধ্যে রয়েছে ৪টি পাকিস্তানি চ্যানেলও। এর পাশাপাশি বন্ধ করা হয়েছে একটি ফেসবুক অ্যাকাউন্ট ও ৩টি টুইটার হ্যান্ডেল।

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক সূত্রে খবর, পাকিস্তানের ৪টি ইউটিউব চ্যানেল ভারতীয় টিভি চ্য়ানেলের থাম্বনেইল ব্যবহার করে ভারতের বিরদ্ধে ভুয়ো খবর ছড়াত। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী জানিয়েছেন, 'নিষিদ্ধ হওয়া ওইসব ইউটিউব চ্যানেলের ভিউয়ার ছিল ২৬০ কোটিরও বেশি। দেশের নিরাপত্তা বিঘ্নিত করে ভারত বিরোধী এমন সব খবর তারা নিরন্তর ছড়িয়ে যাচ্ছিল।' ২০২১ সালের তথ্য সম্প্রচার আইন অনুয়ায়ী ইউটিউবে নিউজ চ্য়ানেলের বিরুদ্ধে এরকম ব্যবস্থা নেওয়া হল।

ওইসব চ্যানেলে সম্প্রচারিত খবর বিশ্লেষণ করতে গিয়ে দেখা গিয়েছ, ভারতীয় সেনা, জম্মু ও কাশ্মীরের মতো বিষয় নিয়ে ভুয়ো খবর সম্প্রচার করত। এছাড়াও ইউক্রেনের যুদ্ধ নিয়ে ভুল খবরও দিত ওইসব চ্য়ানেল। দেখা গিয়েছে ওই ৪ পাক ইউটিউব চ্যানেল টানা ভারত বিরোধী প্ররোচনামূল প্রচার চালিয়ে যেত।

আরও পড়ুন-কয়লা পাচারকাণ্ড: ED-র ৪ অফিসারকে কন্ঠস্বরের নমুনা দিতে নির্দেশ আদালতের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.