Nipah Virus in Kerala: বন্ধ করে দেওয়া হল স্কুল-অফিস, এলাকায় 'কনটেনমেন্ট জোন', ফিরল মাস্ক! ফের লকডাউন?

Kerala Nipah deaths: নিপা ভাইরাসের সংক্রমণের জেরে কেরালার সাতটি গ্রামকে 'কনটেনমেন্ট জোন' হিসেবে ঘোষণা করা হল। পাশাপাশি বন্ধ করে দেওয়া হল স্কুলও।

Updated By: Sep 13, 2023, 02:26 PM IST
Nipah Virus in Kerala: বন্ধ করে দেওয়া হল স্কুল-অফিস, এলাকায় 'কনটেনমেন্ট জোন', ফিরল মাস্ক! ফের লকডাউন?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিপা ভাইরাসের সংক্রমণের জেরে কেরালার সাতটি গ্রামকে 'কনটেনমেন্ট জোন' হিসেবে ঘোষণা করা হল। পাশাপাশি বন্ধ করে দেওয়া হল স্কুলও। ফের কি লকডাউনের পরিস্থিতি? নিপা ভাইরাসের সংক্রমণ ঘিরে রীতিমতো আতঙ্কের আবহ কেরালায়। 

আরও পড়ুন: Uttar Pradesh: বিভীষিকা! মাত্র ১ দিনের বৃষ্টিতেই ১৯ জনের মৃত্যু...

কোঝিকোড় জেলার ৭টি গ্রাম পঞ্চায়েতকে 'কনটেনমেন্ট জোন' ঘোষণা করা হয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে কিছু স্কুলও। এর সঙ্গে সংক্রমিত এলাকার কিছু কিছু অফিস-কাছারিও বন্ধ করে দেওয়া হয়েছে। যা খুব স্বাভাবিক ভাবেই করোনা-লকডাউনের স্মৃতি উসকে দিচ্ছে। 

কেরালার কোঝিকোড়ে 'নিপা' ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যু ঘটেছে। যা নিয়ে উদ্বিগ্ন কেরালা প্রশাসন। উদ্বিগ্ন কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকও। কেন্দ্র কেরালায় এক্সপার্ট টিম পাঠিয়ে দিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুক মাণ্ডব্য  মঙ্গলবারই কেরলের দুটি মৃত্যুর ঘটনাকে 'আনন্যাচারাল ডেথস' বলে উল্লেখ করেছেন। দক্ষিণ ভারতে 'নিপা ভাইরাস' প্রথম চিহ্নিত হয়েছিল কেরালার কোঝিকোড়েই। সেটা ছিল ২০১৮ সালের ১৯ মে। 

এই মৃত্যুর খবর পাওয়ার পরে যে কেন্দ্রীয় দল কেরালায়া ছুটে গিয়েছে, তাদের প্রথম কাজই হবে, কেরালা রাজ্য প্রশাসনের সঙ্গে হাত মিলিয়ে এক যোগে নিপা ভাইরাসের সংক্রমণকে ঘিরে এই যে নতুন শঙ্কার বাতাবরণ সেখানে তৈরি হয়েছে, তাকে নিয়ন্ত্রণ করে পরিস্থিতি ইতিবাচক করে তোলা। ইতিমধ্যেই পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি-তে পরীক্ষার জন্য় স্যাম্পেল পাঠানো হয়েছে। কোঝিকোড় জেলা জুড়ে গতকাল মঙ্গলবার থেকেই জারি হয়েছে স্বাস্থ্যসংক্রান্ত সতর্কতা।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছিলেন, কোঝিকোড় জেলা প্রশাসন জেলায় একটি কন্ট্রোল রুম খুলেছে। পাশাপাশি স্থানীয় লোকজনকে সতর্কতামূলক পন্থা হিসেবে মাস্ক পরতেও পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্যকর্মী-সহ যাঁরা হাসপাতালগুলিতে নিপা নিয়ন্ত্রণে কাজ করবেন তাঁদের পিপিই কিট পরতে নির্দেশ দেওয়া হয়েছে। সাধারণ মানুষকে কারণে অকারণে যখন-তখন হাসপাতালে বা তার সন্নিহিত এলাকায় যেতে নিষেধ করেছেন তিনি।

আরও পড়ুন: G20 Summit India| Economic Corridor: মধ্যপ্রাচ্যের মাধ্যমে ভারত-ইউরোপকে জুড়বে নতুন 'মশলাপথ'! খুলছে বাণিজ্যের নবদিগন্ত...

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মঙ্গলবার বলেছিলেন, তাঁরা এই দুটি মৃত্যুকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। তিনিও রাজ্যবাসীকে সতর্ক হতে পরামর্শ দিয়েছেন। তিনি এ-ও জানিয়েছিলেন, নিপায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন এমন ব্যক্তির সংস্পর্শে যাঁরা এসেছেন ইতিমধ্যেই তাঁদের চিহ্নিত করে চিকিৎসা করা হচ্ছে। ভয় নেই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.