Kerala HC: ব্যাক্তিগত পরিসরে কেউ পর্ন দেখলে তা অপরাধ নয়: হাইকোর্ট

আদালত বলেছে যে এই ধরনের একটি কাজ একটি নাগরিকের ব্যক্তিগত পছন্দ এবং ভারতীয় দণ্ডবিধির (IPC) ২৯২ ধারার আওতায় পড়ে না। এই ধারা অশ্লীল বই এবং বস্তুর বিক্রয়, বিতরণ এবং প্রদর্শনকে শাস্তি দেয়।

Updated By: Sep 13, 2023, 02:07 PM IST
Kerala HC: ব্যাক্তিগত পরিসরে কেউ পর্ন দেখলে তা অপরাধ নয়: হাইকোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি সাম্প্রতিক রায়ে, কেরালা হাইকোর্ট রায় দিয়েছে যে অন্যদের কাছে প্রদর্শন না করে ব্যক্তিগতভাবে পর্নোগ্রাফি দেখা কোনও অপরাধ নয়।

আদালত বলেছে যে এই ধরনের একটি কাজ একটি নাগরিকের ব্যক্তিগত পছন্দ এবং ভারতীয় দণ্ডবিধির (IPC) ২৯২ ধারার আওতায় পড়ে না। এই ধারা অশ্লীল বই এবং বস্তুর বিক্রয়, বিতরণ এবং প্রদর্শনকে শাস্তি দেয়।

ব্যক্তিগত পছন্দ এবং গোপনীয়তা

আদালত জানিয়েছে, ‘এই ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার প্রশ্ন হল যে একজন ব্যক্তির তার ব্যক্তিগত সময়ে একটি পর্নো ভিডিও অন্যের কাছে প্রদর্শন না করে দেখা কি অপরাধ?’

বিচারপতি পিভি কুনহিকৃষ্ণান রায় দেওয়ার সময় বলেছেন, ‘একটি আইন বা আদালত এটা ঘোষণা করতে পারে না যে এই কাজ কোনও অপরাধ কারণ এটা তাঁর ব্যাক্তিগত পছন্দ এবং এটি তাঁর গোপনীয়তায় হস্তক্ষেপ’।

ঘটনার বিবরণ

মামলাটিতে একজন ব্যক্তির বিরুদ্ধে রাস্তার পাশে দাঁড়িয়ে মোবাইল ফোনে অশ্লীল ভিডিও দেখার জন্য আইপিসি-র ২৯২ ধারার অধীনে মামলা করা হয়েছিল।

আরও পড়ুন: Kota Student Death: মৃত্যুপুরী কোটা! ফের ফাঁস লাগিয়ে আত্মঘাতী পড়ুয়া

প্রসিকিউশন যুক্তি দিয়েছিল যে অভিযুক্ত ব্যক্তি জনসমক্ষে অশ্লীল বিষয়বস্তু প্রদর্শন করছিল, ফলে তিনি একটি অপরাধ করেছেন।

যদিও, পাল্টা যুক্তিতে বলা হয়েছে যে অভিযোগগুলি সত্য হলেও, অভিযুক্ত ব্যক্তি গোপনে ভিডিওগুলি দেখছিল বলে তাঁর তরফে কোনও অপরাধ করা হয়নি।

বলা হয় ‘আমার মতামত যে, একজন ব্যক্তির গোপনীয়তার মধ্যে অশ্লীল ছবি দেখা আইপিসি-র ২৯২ ধারা অনুযায়ী অপরাধ নয়। একইভাবে, গোপনীয়তার মধ্যে একজন ব্যক্তির মোবাইল ফোন থেকে অশ্লীল ভিডিও দেখাও আইপিসি-র ২৯২ ধারার অধীনে অপরাধ নয়’।

আদালত রায়ে জানিয়েছে, ‘যদি অভিযুক্ত ব্যক্তি কোনও অশ্লীল ভিডিও বা ছবি প্রচার বা বিতরণ করার চেষ্টা করে বা প্রকাশ্যে প্রদর্শন করে, শুধুমাত্র তাহলে আইপিসি-র ২৯২ ধারার অধীনে তা অপরাধ’।

আদালতের পর্যবেক্ষণ

শুনানির সময়, বিচারপতি কুনহিকৃষ্ণান উল্লেখ করেছেন যে পর্নোগ্রাফি প্রায় বহু শতাব্দী ধরে চলে আসছে এবং ইন্টারনেটের আবির্ভাবের কারণে এর অ্যাক্সেসিবিলিটি বেড়েছে।

আদালত বলেছে, ‘পর্নোগ্রাফি বহু শতাব্দী ধরে রয়েছে। নতুন ডিজিটাল যুগ এটিকে আগের চেয়ে আরও বেশি অ্যাক্সেসযোগ্য করে তুলেছে এবং এটি শিশুদের এবং প্রাপ্তবয়স্কদের কাছেও সহজেই উপলব্ধ’।

আরও পড়ুন: C 295 Aircraft: এবার ভারতের হাতে C 295 বিমান, স্পেনে হাজির বায়ুসেনা প্রধান; কী আছে এই এয়ারলিফটারে?

আদালত আরও স্পষ্ট করে জানিয়েছে যে বিবাহের মধ্যে একজন পুরুষ এবং একজন মহিলার মধ্যে যৌন সম্পর্ক গ্রহণযোগ্য বলে বিবেচিত হলেও, অবিবাহিত ব্যক্তিদের মধ্যে সম্মতিক্রমে যৌন সম্পর্ক ভারতে অবৈধ নয়।

আরও বলা হয়েছে, ‘কিন্তু ঈশ্বর যৌনতাকে বিবাহের মধ্যে একজন পুরুষ এবং একজন মহিলার জন্য কিছু কাজ হিসেবে ডিজাইন করেছেন। এটি শুধুমাত্র একটি লালসা নয়, প্রেমের বিষয় এবং সন্তান ধারণের জন্যও। বলা হয়েছে যে একজন পুরুষ এবং মহিলা প্রাপ্তবয়স্ক হলে তাদের নিজেদের সম্মতিতে যৌনসম্পর্ক অপরাধ নয়।

রায়ে বলা হয়েছে, ‘একজন পুরুষ এবং মহিলার মধ্যে সম্মতিক্রমে যৌন মিলন আমাদের দেশে অপরাধ নয়, যদি এটি তাদের গোপনীয়তার মধ্যে থাকে। আইনের বা আদালতের সম্মতিক্রমে যৌন মিলন বা গোপনীয়তার মধ্যে একটি পর্ণ ভিডিও দেখাকে স্বীকৃতি দেওয়ার দরকার নেই কারণ এটি তাদের ইচ্ছার ডোমেনের মধ্যে রয়েছে’।

.