রাম মন্দির নির্মাণের জন্য আইন তৈরি করতেই পারে সরকার: সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি

চেলামেশ্বরের মন্তব্য, অতীতে এমন উদাহরণ রয়েছে যেখানে আদালতের রায়ের বিরুদ্ধে গিয়ে সিদ্ধান্ত নিয়েছে আইনসভা

Updated By: Nov 3, 2018, 09:19 AM IST
রাম মন্দির নির্মাণের জন্য আইন তৈরি করতেই পারে সরকার: সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি

নিজস্ব প্রতিবেদন: রাম মন্দির তৈরি নিয়ে ক্রমশই সুর চড়ছে বিভিন্ন মহলে। শুক্রবারও আরএসএস জানিয়েছে, রাম মন্দির তৈরির জন্য খুব বেশিদিন অপেক্ষা করা যাবে না। এর মধ্যেই রাম মন্দির নির্মাণ নিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি জাস্তি চেলামেশ্বর।

আরও পড়ুন-দীপাবলির আগেই অন্ধকার নেমে এল তিনসুকিয়ায়, দুঃখপ্রকাশ মমতার

প্রসঙ্গত, বিচারপতি চেলামেশ্বর ও আরও তিন বিচারপতি নজিরবিহীনভাবে ততকালীন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে ‘বিদ্রোহ’ ঘোষণা করেন। শুক্রবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে চেলামেশ্বর বলেন রাম মন্দির নির্মাণের জন্য কেন্দ্র আইন আনতেই পারে।

চেলামেশ্বরের মন্তব্য, ‘অতীতে এমন উদাহরণ রয়েছে যেখানে আদালতের রায়ের বিরুদ্ধে গিয়ে সিদ্ধান্ত নিয়েছে আইনসভা। সুপ্রিম কোর্টে রাম মন্দির মামলা চললেও কেন্দ্রের পক্ষে মন্দির নির্মাণের জন্য আইন আনা সম্ভব।‘

এদিন চেলামেশ্বর অল ইন্ডিয়া প্রফেশনাল কংগ্রেস আয়োজিত এক অনুষ্ঠানে কথা বলছিলেন। তাঁকে প্রশ্ন করা হয়, রাম মন্দির নির্মাণের জন্য সংসদে কি আইন পাস সম্ভব! প্রাক্তন বিচারপতি বলেন, এটা হবে কি হবে না তা অন্য বিষয়। তবে অতীতে সুপ্রিম কোর্টের রায়কে সংসদ পাল্টে দিয়েছে।

আরও পড়ুন-লাশের রাজনীতি করছেন মমতা, সন্ত্রাসী হামলায় এনআরসি দেখছেন: কৈলাস

কাবেরী জল বিবাদকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টের রায়ের মোকাবিলা করতে কর্ণাটক বিধান পরিষদ আইন পাস করে। রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানার ক্ষেত্রেও জল বিবাদে ওই ধরনের পদক্ষেপ নেওয়া হয়। রাম মন্দির নির্মাণ নিয়ে আইন তৈরি করা সম্ভব।

উল্লেখ্য, শুক্রবারই আরএসএস মন্তব্য করেছে, অযোধ্য ইস্যু েকানও গুরুত্বপূর্ণ বিষয় নয়। এতে হিন্দুরা অপমানিত বোধ করেছে। এখন রাম মন্দির নির্মাণের জন্য সব রাস্তা যদি বন্ধ হয়ে যায় তাহলে অর্ডিন্যান্স আনা ছাড়া কোনও উপায় থাকবে না।

.