নারী নির্যাতন রুখতে অপরাধপ্রবণ জেলায় স্পেশাল ইউনিট কেন্দ্রীয় সরকারের

নারী নির্যাতন রুখতে অপরাধপ্রবণ জেলায় স্পেশাল ইউনিট তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র ও রাজ্যের যৌথ উদ্যোগে দেশের বিভিন্ন জেলায় ওই ইউনিট গড়ে তোলা হবে।

Updated By: Jan 23, 2015, 09:57 PM IST
নারী নির্যাতন রুখতে অপরাধপ্রবণ জেলায় স্পেশাল ইউনিট কেন্দ্রীয় সরকারের

ব্যুরো: নারী নির্যাতন রুখতে অপরাধপ্রবণ জেলায় স্পেশাল ইউনিট তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র ও রাজ্যের যৌথ উদ্যোগে দেশের বিভিন্ন জেলায় ওই ইউনিট গড়ে তোলা হবে।

ধর্ষণ, পণের জন্য খুন, অ্যাসিড হামলা, নারী পাচারের মতো ঘটনা ঠেকাতে কাজ করবে স্পেশাল ইউনিট। সারা দেশে ভয়ঙ্কর রকম ভাবে বেড়ে চলেছে নারী নির্যাতন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের একটি চিঠিতে ফের সামনে এল নির্মম সত্য। মহিলাদের ওপর অত্যাচার রুখতে উদ্বিগ্ন কেন্দ্র এবার অপরাধপ্রবণ জেলাগুলিতে ইউনিট গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্মসচিব কুমার অলক দেশের সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের মুখ্যসচিবদের চিঠি দিয়েছেন। নবান্নেও পৌছেছে সেই চিঠি। চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, যে সব জেলায় নারী নির্যাতনের ঘটনা সবচেয়ে বেশি, সেই জেলাগুলিকে প্রথমে চিহ্নিত করবে তারা। তারপর ওই সব জেলায় একটি করে ইউনিট গঠন করা হবে।  

ধর্ষণ, অ্যাসিড হামলা, নারী পাচার, শ্লীলতাহানি, পণের জন্য খুন। অহরহ এমন ঘটনা ঘটছে আমাদের চারপাশে। ইউনিটের মূল কাজ হবে এই ধরনের নির্যাতন রোধ ও অত্যাচারের ঘটনায় তদন্তে গতি আনা। প্রাথমিক ভাবে এমন ১৫০টি স্পেশাল ইউনিট তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউনিটের মাথায় থাকবেন একজন অতিরিক্ত পুলিস সুপার। তাঁর আওতায় থাকবেন দুজন করে ডিএসপি। ডিএসপির আওতায় থাকবেন দুজন ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার। তাঁদের নির্দেশমতো কাজ করবেন সাবইন্সপেক্টর, কনস্টেবল ও সাব ইউনিটের সদস্যরা। ইউনিট গঠনে ৫০%  অর্থ দেবে কেন্দ্র। বাকি অর্ধেক দেবে রাজ্য সরকার।

 

.