পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের; পাকিস্তান সুবিধে পাবে, সওয়াল শরদের

কেন্দ্রের ওই নিষেধাজ্ঞার পরই সরব হলেন এনসিপি প্রধান শরদ পাওয়ার

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 15, 2020, 07:36 PM IST
পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের; পাকিস্তান সুবিধে পাবে, সওয়াল শরদের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে আর খাদ্য পণ্যের দাম লাগামের বাইরে যেতে দিতে রাজী নয় কেন্দ্র। বাজারে জোগান কমায় ঝাঁঝ বাড়ছে পেঁয়াজের। দাম ওপরের দিকেই। একথা মাথায় রেখে সব ধরনের পেঁয়াজ রফতানির ওপরে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। সোমবার থেকেই ওই নিষেধাজ্ঞা বলবত হয়েছে।

আরও পড়ুন-কোভিড হাসপাতালের মেনুতে বদল, বাড়ল রোগীর মাথাপিছু খাবারের বরাদ্দ

সরকারের দাবি, এতে বাজারে পেঁয়াজের সরবারহ বাড়ছে। ফলে দাম কমবে। তবে কাটা, স্লাইস করা ও বাটা পেঁয়াজ রফতানির ওপরে ওই নিষেধাজ্ঞা থাকছে না।

এক নির্দেশিকায় কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, 'সব প্রজাতির পেঁয়াজ রফতানির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হল।' এনিয়ে মন্ত্রকের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেন, পেঁয়াজের দাম বেড়েছে। দেশের বাজারে মজুতও কমেছে।  করোনা সংক্রমণের মধ্যেই বিপুল পেঁয়াজ বিদেশে রফতানি হয়েছে। আর নয়।

আরও পড়ুন-অরুণাচল সীমান্তেও এবার জড়ো হচ্ছে লাল ফৌজ! সতর্ক করা হল ভারতীয় সেনাকে 

এদিকে, কেন্দ্রের ওই নিষেধাজ্ঞার পরই সরব হলেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। সংবাদমাধ্যমে তিনি বলেন, কেন্দ্রের ওই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক বাজারে দেশের ভাবমূর্তি নষ্ট হতে পারে। পাকিস্তান ও অন্যান্য পেঁয়াজ উত্পাদনকারী দেশগুলি এর সুবিধে পেয়ে যেতে পারে। কেন্দ্রের এই সিদ্ধান্তে মহারাষ্ট্রে কৃষকদের মধ্যে বিপুল ক্ষোভের সঞ্চার হয়েছে।