সিনেমা হলে জাতীয় সংগীত বাজানোর নির্দেশিকা, প্রত্যাহার করছে কেন্দ্র!

কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে, সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো নিয়ে সরকার আগে ‌যে নির্দেশিকা দিয়েছিল তা নতুন করে বিবেচনা করছে কেন্দ্র

Updated By: Jan 9, 2018, 09:04 AM IST
সিনেমা হলে জাতীয় সংগীত বাজানোর নির্দেশিকা, প্রত্যাহার করছে কেন্দ্র!

ওয়েব ডেস্ক: পেক্ষাগৃহে সিনেমা শুরুর আগে জাতীয় সংগীত বাজানো বাধ্যাতামূলক করা নিয়ে আগের অবস্থান বদল করতে চলেছে কেন্দ্র।

সোমবার কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে, সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো নিয়ে সরকার আগে ‌যে নির্দেশিকা দিয়েছিল তা নতুন করে বিবেচনা করছে কেন্দ্র। গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। ফলে আদালত তার আগের রায় পুনর্বিবেচনা করুক।

আরও পড়ুন-EXCLUSIVE: বিজেপি ‘পাগল-ছাগল’, মুকুল ‘চোর’; পুরোহিত সম্মেলন সেরে বললেন কেষ্ট

উল্লেখ্য, ২০১৬ সালের ৩০ নভেম্বর সরকার একটি নির্দেশিকা জারি করে। সেখানে বলা হয় সিনেমা হলে ছবি শুরুর আগে জাতীয় সংগীত বাজানো বাধ্যাতামূলক। এদিনই সুপ্রিম কোর্ট একটি মামলায় তার রায়ে জানায় পেক্ষাগৃহে ছবি শুরুর আগে জাতীয় সংগীত বাজাতে হবে।

ওই রায়ের পরই এনিয়ে দেশজুড়ে বিতর্ক শুরু হয়ে ‌যায়। বিভিন্ন সিনেমা হলে জাতীয় সংগীত বাজার সময় উঠে দাঁড়ানো নিয়ে সংঘাত শুরু হয়ে ‌যায় দর্শকদের মধ্যেও। এনিয়ে হওয়া একটি মামলার শুনানি করতে গিয়ে ২০১৭ সালের ২৩ অক্টোবর সুপির্ম কোর্ট মন্তব্য করে, আদালতের আদেশের অপব্যবহার করা হচ্ছে। উঠে দাঁড়ানো নিয়ে কাউকে কাউকে দেশবিরোধী বলে দেগে দেওয়া হচ্ছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি হলফনামা দিয়ে জানানো হয়েছে, গোটা বিষয়টি ফের বিবেচনা করা হোক। পাশাপাশি এনিয়ে ২০১৬ সালের ৩০ নভেম্বরের আগে সরকারের অবস্থান বজায় রাখা হোক। 

.