Chandrayaan 3: 'বিকশিত ভারতের শঙ্খনাদ', চন্দ্রযান চাঁদের মাটি ছোঁয়ার পর কী বললেন মোদী

Chandrayaan 3: প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিজ্ঞানীদের পরিশ্রম ও প্রতিভার ফলে ভারত চাঁদের সেই দক্ষিণ মেরুতে পৌঁছেছে যেখানে আজ পর্যন্ত কোনও দেশ পৌঁছতে পারেনি। এখন থেকে চাঁদ সম্পর্কে সব মিথ বদলে যাবে।

Updated By: Aug 23, 2023, 07:28 PM IST
Chandrayaan 3: 'বিকশিত ভারতের শঙ্খনাদ', চন্দ্রযান চাঁদের মাটি ছোঁয়ার পর কী বললেন মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তেজনা ও উত্কন্ঠার মধ্যেই চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্য়ান্ডিং করল চন্দ্রযান ৩। ভারতরই হয়ে উঠল একমাত্র দেশ যে চাঁদের দক্ষিণ মেরু জয় করল। বুধবার সন্ধে ছটার পর ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি ছুঁতেই আনন্দে লাফিয়ে উঠলেন ইসরোর ওয়্যার রুমে উত্কন্ঠায় অপেক্ষমান বিজ্ঞানীরা। ব্রিকস সম্মেলনে বর্তমানে মোদী রয়েছেন দক্ষিণ আফ্রিকায়। চন্দ্রযানের চাঁদে অবতরণ ভার্চুয়ালি সাক্ষী থাকলেন তিনি।

আরও পড়ুন-খুনের ষড়যন্ত্র! খালেদা জিয়া সম্পর্কে বিস্ফোরক হাসিনা

চন্দ্রযান-৩ চাঁদের কুমেরুতে অবতরণ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের মহাকাশ গবেষণার ইতিহাসে অভূতপূর্ব মুহূর্ত। এটাই নয়া ভারতের রূপ। দেশের ১৪০ কোটি মানুষের হৃদয়ে শক্তি জোগাবে এই মুহূর্ত। এই সাফল্যের জন্য ইসরোর বিজ্ঞানীদের আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আমি দক্ষিণ আফ্রিকায় থাকতে পারি কিন্তু আমার মন পড়েছিল চন্দ্রযানের অভিযানে। 

উল্লেখ্য, এর আগে চাঁদের বুকে অবতরণ করতে সফল হয়েছে  মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও রাশিয়া। সেই ক্লাবে ঢুকে পড়ল ভারতও। তবে ভারতের সাফল্য অন্য জায়গায়। এই প্রথম দুনিয়ার কোনও দেশ যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে সফল হল। একদিন আগেই চাঁদের এই অংশ নামতে গিয়ে ভেঙে পড়ছে রুশ মহাকাশ যান। চাঁদের মাটিতে পা রেখে চন্দ্রযানের বার্তা, আমি আমার গন্তব্য পৌঁছে গিয়েছি। আপনারাও। চন্দ্রযান ৩ সাফল্যের সঙ্গে চাঁদের মাটিতে সফট ল্যান্ড করেছে। কনগ্রাচুলেশন ইন্ডিয়া।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিজ্ঞানীদের পরিশ্রম ও প্রতিভার ফলে ভারত চাঁদের সেই দক্ষিণ মেরুতে পৌঁছেছে যেখানে আজ পর্যন্ত কোনও দেশ পৌঁছতে পারেনি। এখন থেকে চাঁদ সম্পর্কে সব মিথ বদলে যাবে। এই মুহূর্ত এক অবিস্মরণীয়  মুহূর্ত। অভূতপূর্ব ক্ষণ। এই মূহূর্ত বিকশিত ভারতের শঙ্খনাদ। আমরা পৃথিবীকে মা বলি। আর চাঁদকে মামা বলি। একসময় বলা হতো চাঁদা মামা অনেক দূরে থাকে। আর একদিন এমন দিনও আসবে যখন বলা হবে চাঁদ মামা শুধু একটা ট্যুরের দূরত্বে রয়েছে। এই খুশির মূহূর্তে আমি দুনিয়ার মানুষকে বলতে চাই এই সাফল্য শুধু ভারতেরই নয়, এই সাফল্য এক পৃথিবী, এক পরিবার, এক ভবিতব্যের পরিচায়ক।

উল্লেখ্য, গত চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেয় চন্দ্রযান। টানা ৪১ দিনের যাত্রার পর চাঁদের মাটিতে পা রাখল ৬০০ কোটি টাকার চন্দ্রযান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.