NASA spotted Lander Vikram: চাঁদের বুকে দাঁড়িয়ে বিক্রম, ছবি তুলল নাসার স্যাটেলাইট

নাসার এই লুনার অরবিটারের নাম  এলআরও। এটিকে নিয়ন্ত্রণ করা হয় মেরিল্যান্ডে গডড্রাড স্পেস ফ্লাইট সেন্টার থেকে। সেখান থেকেই বিজ্ঞানীরা জানিয়েছে বিক্রমের অস্তিত্বের কথা

Updated By: Sep 6, 2023, 02:27 PM IST
NASA spotted Lander Vikram: চাঁদের বুকে দাঁড়িয়ে বিক্রম, ছবি তুলল নাসার স্যাটেলাইট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাঁদের বুকে নিজের কাজ শেষ করে ল্যান্ডার বিক্রমের পেটে ফের আশ্রয় নিয়েছে রোভার প্রজ্ঞান। চাঁদের বুকে একাধিক খনিজের অস্তিত্বের সন্ধান দিয়ে আপাতত ঘুমিয়ে রয়েছে রোভার প্রজ্ঞান। সেই প্রজ্ঞানকে খুজে পেল নাসা-র লুনার অরবিটার(এলআরও)। সেই ছবি পাঠিয়েছে নাসার স্যাটেলাইট।

আরও পড়ুন-কোটি কোটি টাকা তছরূপ! লক্ষ্মণের বাড়িতে ইডির হানা

গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরু ছঁুয়েছে ল্যান্ডার বিক্রম। তারপর বিক্রমের পেট থেকে বেরিয়ে চাঁদের মাটিতে হাঁটাহাঁটির সঙ্গেই তাকে দেওয়া খোঁজখবরের কাজ করেছে প্রজ্ঞান। নাসার অরবিটার বিক্রমের যে ছবি তুলেছে সেটি হল ২৭ অগাস্টের। ওই ছবির চারপাশে দেখা যাচ্ছে একটি আলোকিত অংশ। নাসার বক্তব্য ওই আলোকিত অংশ হল রকেট থেকে বের হওয়া ধোঁয়া ও চাঁদের মাটির ধুলো।

নাসার এই লুনার অরবিটারের নাম  এলআরও। এটিকে নিয়ন্ত্রণ করা হয় মেরিল্যান্ডে গডড্রাড স্পেস ফ্লাইট সেন্টার থেকে। সেখান থেকেই বিজ্ঞানীরা জানিয়েছে বিক্রমের অস্তিত্বের কথা। অন্যদিকে,মঙ্গলবার বিক্রমের  থ্রি ডাইমেনশনাল ছবি প্রকাশ করেছে ইসরো। ইসরোর দেওয়া তথ্য অনুযায়ী চাঁদের অন্ধকার ও প্রবল ঠান্ডায় আপাতত ঘুমন্ত অবস্থায় রয়েছে রোভার প্রজ্ঞান। আবার ২২ সেপ্টেম্বর সেটিকে জাগিয়ে তেলার চেষ্টা হবে। তাতে যদি প্রজ্ঞান সাড়া দেয় তাহলে ফের কাজ শুরু করবে প্রজ্ঞান।

ইসরোর তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল সোলার ব্যাটারি শেষ হয়ে যাওয়ার পর ঘুমিয়ে পড়বে বিক্রম। প্রজ্ঞান থাকবে তার ভেতরে। তবে ল্যান্ডারের রিসিভারগুলি অন থাকবে। আশা করা যাচ্ছে ২২ সেপ্টেম্বর ফের তা জেগে উঠবে। রাতে চাঁদের তাপমাত্র হয়ে যায় মাইনাস ২০০ ডিগ্রি। এমন তাপমাত্রার বিক্রমের পে লোড গুলি নষ্ট হয়ে যেতে পারে। তাই সেগুলি বন্ধ করে রাখা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.