আরও সহজ হবে জিএসটি, ইঙ্গিত মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার

জিএসটি ব্যবস্থায় ফের বড়সড় রদবদলের ইঙ্গিত। অদূর ভবিষ্যতে কমানো হতে পারে জিএসটির স্তর। ১২ শতাংশ ও ১৮ শতাংশ স্তর দু'টিকে মিলিয়ে দিয়ে একটিই স্তর করা হতে পারে। এমনই ইঙ্গিত দিলেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম।

Updated By: Nov 25, 2017, 02:33 PM IST
আরও সহজ হবে জিএসটি, ইঙ্গিত মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার

নিজস্ব প্রতিবেদন : জিএসটি ব্যবস্থায় ফের বড়সড় রদবদলের ইঙ্গিত। অদূর ভবিষ্যতে কমানো হতে পারে জিএসটির স্তর। ১২ শতাংশ ও ১৮ শতাংশ স্তর দু'টিকে মিলিয়ে দিয়ে একটিই স্তর করা হতে পারে। এমনই ইঙ্গিত দিলেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম।

ইকফাই ইউনিভার্সিটি আয়োজিত এক আলোচনাসভায় অরবিন্দ সুব্রহ্মণ্যম বলেন, আগামী ৬ থেকে ৯ মাসের মধ্যে জিএসটি ব্যবস্থা স্থিতিশীল হয়ে যাবে। অন্য দেশগুলির সামনে  'মডেল' হবে ভারতের জিএসটি। সেই সঙ্গেই তিনি বলেন, "আগামীতে জিএসটির স্তর আরও কমতে পারে।" ইঙ্গিত দেন, "সময়ের সঙ্গে ১২ শতাংশ ও ১৮ শতাংশ হার মিলিয়ে দিয়ে একটাই হার স্থির হতে পারে।"

প্রসঙ্গত, ১ জুলাই থেকে লাগু হয় জিএসটি বা পণ্য পরিষেবা কর। ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ, চারটি স্তরে ভাগ করা হয় কর কাঠামোকে। তারপর থেকে এই ৯ মাসে বেশ কয়েকবার রদবদল ঘটানো হয়েছে বিভিন্ন পণ্যের উপর ধার্য জিএসটি হারের। শেষবার গুয়াহাটিতে জিএসটি কাউন্সিলের ২৩তম বৈঠকের পর সর্বোচ্চ ২৮ শতাংশ করের হারের আওতায় রাখা হয় মাত্র ৫০টি পণ্যকে। কমানো হয় ১৭৭টি পণ্যের জিএসটি।

আরও পড়ুন,  ১২ ঘণ্টায় ৪টি ট্রেন দুর্ঘটনা দেশজুড়ে, ১০ বছরে ১৪০৫!

তবে ভারতে জিএসটির একটাই হার চালু করা সম্ভব নয় বলে সাফ জানিয়েছেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা। বর্তমানে জিএসটি রিটার্ন ফাইল করতে গিয়ে ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়ার কথাও স্বীকার করে নিয়েছেন অরবিন্দ সুব্রহ্মণ্যম। রাজ্যের পৃথক ব্যবস্থা থাকার কারণেই সমস্যা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। তবে একইসঙ্গে তাঁর আশ্বাস, জিএসটি কাউন্সিলে এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। খুবই শিগগিরই সমস্যার সমাধান হবে।

.