প্রধান বিচারপতির অফিস এবার RTI-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

গত ৪ এপ্রিল এই মামলার শুনানি শেষ হয়। এই মামলার রায় স্থগিত রাখে সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, চলতি মাসে বেশ কয়েকটি হাইপ্রোফাইল মামলার রায় শোনায় সুপ্রিম কোর্ট

Updated By: Nov 13, 2019, 02:58 PM IST
প্রধান বিচারপতির অফিস এবার RTI-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্যের অধিকার আইনের আওতায় পড়বে। বুধবার ঐতিহাসিক রায়ে জানাল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য ২০১০ সালে দিল্লি হাইকোর্টও এই রায় দিয়েছিল। আজ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ ৩:২ সম্মতি জানায় দিল্লি হাইকোর্ট রায়কে।

এ দিন বিচারপতি এস খান্না জানান, জনস্বার্থেই  বিচার ব্যবস্থার স্বচ্ছতা থাকা প্রয়োজন। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি জে খান্না, বিচারপতি দীপক গুপ্তা সহমত পোষণ করেন। অন্য দিকে ভিন্ন মত রাখেন বিচারপতি রামান্না, বিচারপতি চন্দ্রচূড়। দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেল পিটিশন দায়ের করেছিলেন। উল্লেখ্য, এক দশক আগে দিল্লি হাইকোর্টে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিসকে তথ্যের অধিকার আইনে আনার আবেদন জানান চন্দ্র আগরওয়াল নামে এক ব্যক্তি।

আরও পড়ুন- রাতবিরেতে ঘেউ-ঘেউয়ে বিরক্ত! কুকুরকে গুলি করে দিলেন চিকিত্সক

গত ৪ এপ্রিল এই মামলার শুনানি শেষ হয়। এই মামলার রায় স্থগিত রাখে সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, চলতি মাসে বেশ কয়েকটি হাইপ্রোফাইল মামলার রায় শোনায় সুপ্রিম কোর্ট। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল অযোধ্যা জমি বিবাদ মামলার রায়। আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তার আগে সবরীমালা এবং রাফাল পুনর্বিবেচনা মামলার রায়দান দেবেন তিনি।

.