ভারতীয় সেনার পাল্টা জবাবে নিহত চিনের ৫ জওয়ান, আহত ১১, প্রকাশ চিনা সংবাদমাধ্যমে

 চিনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সম্পাদকও নিজে টুইটে গালোয়ান উপত্যকায় ভারতীয় সেনার পাল্টা গুলিতে চিনের সেনার মৃত্যুর কথা জানান।

Updated By: Jun 16, 2020, 04:00 PM IST
ভারতীয় সেনার পাল্টা জবাবে নিহত চিনের ৫ জওয়ান, আহত ১১, প্রকাশ চিনা সংবাদমাধ্যমে

নিজস্ব প্রতিবেদন : যুদ্ধবিরতি লঙ্ঘন করে অতর্কিতে লাদাখ সীমান্তে হানা চিনের সেনার। সংঘর্ষে শহিদ হন ভারতীয় সেনার ৩ জওয়ান। শান্তিরক্ষার বার্তা মেনে ধীরে ধীরে পিছিয়ে আসছিল ভারতীয় সেনা। কিন্তু সেই সময়েই হঠাত্ আঘাত হানে চিন। তবে, আত্মরক্ষার্থে পাল্টা প্রত্যুত্তর দিয়েছে ভারতীয় সেনাও। ভারতীয় সেনার পাল্টা জবাবে চিনের সেনার ৫ জন জওয়ান প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় ১১ জন। মঙ্গলবার এমনটাই জানালেন চিনের প্রথম সারির এক সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের চিফ রিপোর্টার। 

 চিনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সম্পাদকও নিজে টুইটে গালোয়ান উপত্যকায় ভারতীয় সেনার পাল্টা গুলিতে চিনের সেনার মৃত্যুর কথা জানান। একই সঙ্গে তিনি লেখেন, "আমি ভারতীয় পক্ষকে বলছি, অহঙ্কার দেখিয়ে চিনের সহ্যক্ষমতাকে দূর্বলতা ভেবে নেওয়ার কোনও কারণ নেই।"  সেই সঙ্গে তিনি লেখেন, "চিন ভারতের সঙ্গে কোনও সংঘর্ষ চায় না, তবে আমরা সেটা ভয় পাই না।"

তবে, তাঁর টুইটের সঙ্গে বাস্তবে চিনের সেনার আচরণের যে খুব একটা মিল নেই তা স্পষ্ট। গত সপ্তাহেই দিল্লি ও বেজিংয়ের সেনা আধিকারিকদের উচ্চ পর্যায়ের আলোচনা হয়। সেখানেই নিঃশর্তভাবে দুই দেশের সেনার তরফে লাদাখ সীমান্তে শান্তি বজায় রাখার প্রতিশ্রুতি দেওয়া হয়। একই সঙ্গে ঠিক হয়, সীমান্ত থেকে সেনা পিছিয়ে আনবে দুই দেশই। কিন্তু সোমবার রাতে উল্টে ভারতীয় সেনার উপর অতর্কিতে হামলা করল চিন। 

ভারতীয় সেনা সূত্রে খবর, আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালনা করে ভারতীয় সেনা। চিনের গুলিতে শহিদ হয়েছেন ভারতীয় সেনার ১ আধিকারিক ও ২ জ‌ওয়ান। অন্য দিকে চিনকেও যথার্থ প্রত্যুত্তর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। তবে, চিনের জওয়ানের মৃতের সংখ্যা ভারতের তরফ থেকে নিশ্চিত করা হয়নি।

আরও পড়ুন : আবার হবে ১৪ বছর পর! ২১ জুন সারা দেশের সঙ্গে বিরল মহাজাগতিকের সাক্ষী থাকবে কলকাতাও

.