CAA-র বিরোধিতা করে সুপ্রিম কোর্টে রাষ্ট্রসঙ্ঘ, অভ্যন্তরীণ বিষয়, জানাল কেন্দ্র

সিএএ-র বিরোধিতা করে ইতিমধ্যে ১৪৩টি মামলা হয়েছে আদালতে। গত জানুয়ারিতে সুপ্রিম কোর্ট জবাব চেয়ে কেন্দ্রকে ৪ সপ্তাহ সময় দিয়েছে

Updated By: Mar 3, 2020, 04:31 PM IST
CAA-র বিরোধিতা করে সুপ্রিম কোর্টে রাষ্ট্রসঙ্ঘ, অভ্যন্তরীণ বিষয়, জানাল কেন্দ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসঙ্ঘের নজিরবিহীন পদক্ষেপ! আর তাতেই বেজায় চটেছে কেন্দ্র। নয়া নাগরিকত্ব আইনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আর্জি রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনের। দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোয় কড়া জবাব দিল কেন্দ্র।

সিএএ-র বিরোধিতা করে ইতিমধ্যে ১৪৩টি মামলা হয়েছে আদালতে। গত জানুয়ারিতে সুপ্রিম কোর্ট জবাব চেয়ে কেন্দ্রকে ৪ সপ্তাহ সময় দিয়েছে। এই আবহে হঠাত্‍ দেশের শীর্ষ আদালতে সিএএ-র বিরোধিতা করে আবেদন রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনের হাই কমিশনারের। ওই আবেদনে জেনেভা চুক্তিতে শরণার্থী ইস্যুতে ভারতের স্থায়ী লক্ষ্যের কথা তুলে ধরা হয়। যা থেকে ইঙ্গিত, সিএএ-র বিরুদ্ধে যত মামলা হয়েছে, তার শরিক হতে চাইছে রাষ্ট্রসঙ্ঘ।

আরও পড়ুন- ভারত মাতা কি জয় স্লোগানেও আপত্তি! মনমোহনকে চাঁচাছোলা আক্রমণ মোদীর

আন্তর্জাতিক সংগঠনের এই পদক্ষেপে বেজায় চটেছে নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, সিএএ বা নয়া নাগরিকত্ব আইন পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এর সঙ্গে সংসদের আইন প্রণয়নের সার্বভৌম ক্ষমতা জড়িয়ে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বিবৃতিতে বলেন, দেশের সার্বভৌমত্বের সঙ্গে যুক্ত বিষয়ে বাইরের পার্টি কোনও ভাবেই নাক গলাতে পারে না।