ভারত মাতা কি জয় স্লোগানেও আপত্তি !মনমোহনকে চাঁচাছোলা আক্রমণ মোদীর

ভারত মাতা কি জয় স্লোগান নিয়ে দুবছর আগেই কংগ্রেসকে নিশানা করেন অমিত শাহ

Updated By: Mar 3, 2020, 04:30 PM IST
ভারত মাতা কি জয় স্লোগানেও আপত্তি !মনমোহনকে চাঁচাছোলা আক্রমণ মোদীর

নিজস্ব প্রতিবেদন: ‘ভারত মাতা কি জয়’ স্লোগানের ‘অপব্যবহার’ নিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে বিঁধলেন নরেন্দ্র মোদী। নাম না নিলেও আক্রমণের ধার ছিল যতেষ্ঠই।

আরও পড়ুন-সোশ্যাল মিডিয়া ‘ছাড়তে চান’ কেন, নতুন টুইট করে রহস্য ফাঁস করলেন নমো

মঙ্গলবার বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠকে বক্তব্য রাখছিলেন মোদী। সেখানেই মনমোহনকে নিশানা করেন তিনি। বলেন, ‘কিছু মানুষ ভারত মাতা কি জয় স্লোগান দিতে অস্বস্তি বোধ করেন। স্বাধীনতা আন্দোলনের সময়েও কিছু লোকের এমনটা মনে হতো। বাইরে থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আসা মানুষজনও নিজেদের মার্কিনি বলতে কুন্ঠা বোধ করেন না। এখন এখানে কিছু লোক ভারত মাতা কি জয় স্লোগান নিয়ে আপত্তি করছেন।’

উল্লেখ্য, বিজেপির এই স্লোগান নিয়ে আপত্তি হয়েছে বিভিন্ন মহল থেকে। অভিযোগ, কারও দেশভক্তির পরীক্ষা নিতে জোর করে ভারত মাতা কি জয় বলানো হচ্ছে। এবার তা না বলার জন্য অত্যাতারও করা হচ্ছে। এক্ষেত্রে আপত্তি তুলেছিলেন সংখ্যলঘু সামাজের একাংশ। কিন্তু বিজেপি তার জেদে এককাট্টা।

গত সপ্তাহে একটি বইপ্রকাশ অনুষ্ঠানে এনিয়ে বিজেপিকে নিশানা করেন মনমোহন সিং। তিনি বলেন, ভারত মাতা কি জয় স্লোগানের অপব্যবহার করে এক উগ্র ও আবেগসর্বস্ব জাতীয়তাবাদের জন্ম দেওয়া হচ্ছে। ওই জাতীয়তাবাদের সঙ্গে দেশের লক্ষ লক্ষ মানুষের কোনও সম্পর্ক নেই।

আরও পড়ুন-'বিএসএফ বাড়াবাড়ি করছে, গ্রামে ঢোকা ওদের কাজ না', কালিয়াগঞ্জের সভা থেকে হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর  

‘হু ইজ ভারত মাতা’ নামে পুরুষোত্তম আগরওয়াল ও রাধাকৃষ্ণ-র সম্পাদিত ওই বইটিতে বহু ভাষণ, চিঠি ও প্রবন্ধ রাখা হয়েছে। এদের মধ্যে বেশকিছু জওহরলাল নেহরুর।

ভারত মাতা কি জয় স্লোগান নিয়ে দুবছর আগেই কংগ্রেসকে নিশানা করেন অমিত শাহ। তাঁর দাবি, ওই স্লোগান দিতে লজ্জা করে কংগ্রেস। এমন ঘটনা আমি জানি যে রাজস্থানে এক অনুষ্ঠানে এক কংগ্রেস কর্মী ভারত মাতা কি জয় স্লোগান দিতে চান কিন্তু তাঁকে সোনিয়া গান্ধী কি জয় বলতে বাধ্য করা হয়।  

.