জামিয়ার ক্যাম্পাসে ঢুকে তাণ্ডব, দিল্লি পুলিসের সদর দফতর ঘেরাও করে রাতভর বিক্ষোভ পড়ুয়াদের

রবিবার নাগরিকত্ব আইনের(Citizenship Act) বিরুদ্ধে বিক্ষোভ হয় হায়দারাবাদের মওলানা আজাদ  উর্দু  বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় ও পাটনা বিশ্ববিদ্যালয়ে

Updated By: Dec 16, 2019, 07:14 AM IST
জামিয়ার ক্যাম্পাসে ঢুকে তাণ্ডব, দিল্লি পুলিসের সদর দফতর ঘেরাও করে রাতভর বিক্ষোভ পড়ুয়াদের

নিজস্ব প্রতিবেদন: দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে পুলিসের তাণ্ডবের প্রতিবাদে রাতভর দিল্লি পুলিসের সদর দফতরের সামনে বিক্ষোভ দেখাল ছাত্ররা।

রবিবার বিকালে নাগরিকত্ব আইনের(Citizenship Act)প্রতিবাদে রাস্তায় নামে জামিয়ার(Jamia Milia University)পড়ুয়া ও শিক্ষকরা।  প্রতিবাদ আন্দোলন হিংসাত্মর চেহারা নিলে ব্যাপক লাঠিচার্জ করে পুলিস। আহত হন বহু পড়ুয়া। অভিযোগে বিশ্ববিদ্যালের ক্যাম্পাসে লাইব্রেরিতে ঢুকে পড়ুয়াদের ব্যাপক মারধর করে পুলিস। শেষপর্যন্ত হাত উঁচু করে ক্যাম্পাস থেকে পড়ুয়াদের বের করে আনে পুলিস। আটক করা হয় কমপক্ষে ১০০ পড়ুয়াকে।

আরও পড়ুন-দুষ্কৃতীদের লাগামছাড়া তাণ্ডবে রেলের ১০০ কোটির বেশি সম্পত্তির ক্ষতি!    

এদিকে ছাত্র বিক্ষোভে জামিয়া নগরে আগুন লাগিয়ে দেওয়া হয়একাধিক বাসে। পুলিসের অভিযোগ, হামলা করা হয় দমকলের গাড়িতেও।  দিল্লির পুলিস কমিশনার চিন্ময় বিসওয়াল সংবাদমাধ্যমে জানিয়েছেন, কমপক্ষে ২০০০ পড়ুয়া পুলিসের ওপরে হামলা করে। আগুন ধরিয়ে দেওয়া হয় বাসে। তাদের হামলায় আহত হয়েছেন ৬ পুলিস কর্মী। তবে বিক্ষোভ দমন করতে গিয়ে পড়ুয়াদের নিশানা করা হয়নি।

অন্যদিকে, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যায়ের(Jamia Milia University)প্রোক্টর ওয়াসিম খান সংবাদমাধ্যমে জানান, বিনা অনুমতিতে ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের মারধর করেছে পুলিস। ক্যাম্পাসে ঢোকার জন্য পুলিস বিশ্ববিদ্যাল কর্তৃপক্ষের কাছে অনুমতি চেয়েছিল। কিন্তু তাদের কোনও অনুমতি দেওয়া হয়নি।

ক্যাম্পাসে ঢুকে পড়ুয়া ও বিশ্ববিদ্যালয় কর্মীদের পেটানোর প্রতিবাদে দিল্লি পুলিসের সদর দফতর ঘেরাও করে ছাত্রারা। তাদের সঙ্গে ছিল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ও দিল্লি বিশ্ববিদ্যালের পড়ুয়ারাও। কমিশানারের সঙ্গে দেখা করার দাবিতে স্লোগান দিতে থাকে ছাত্ররা।  আটক পড়ুয়াদের মুক্তির দাবিতে পুলিসের ওপরে চাপ দিতে থাকে পড়ুয়ারা। শেষপর্যন্ত ভোর সাড়ে তিনটে নাগাদ আটক পড়ুয়াদের মুক্তি দেয় পুলিস।

আরও পড়ুন-মুর্শিদাবাদ, মালদহে হিন্দুদের বাড়ি ভাঙচুর, সেখানে যান বিমান-সূর্যরা: দিলীপ

রবিবার নাগরিকত্ব আইনের(Citizenship Act) বিরুদ্ধে বিক্ষোভ হয় হায়দারাবাদের মওলানা আজাদ  উর্দু  বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় ও পাটনা বিশ্ববিদ্যালয়ে। রবিবার রাতে নাগরিকত্ব আইনের প্রতিবাদে একটি মশাল মিছিল বের হয় যাদবপুরে।  পাটনায় পুলিস-বিক্ষোভকারী সংঘর্ষে পুড়েছে পুলিসের গাড়ি। আগুন দেওয়া হয় পুলিস ফাঁড়িতে।

.