তুষারতীর্থ কাশ্মীরে বাড়ছে আশঙ্কা

যতদূর চোখ যায়, শুধু বরফ আর বরফ। বাড়ির ছাদ সাদা, গাছের পাতা সাদা, দোকান বাজার রাস্তা সব সাদা। গত কয়েক দিন ধরে সামনে আসছে কাশ্মীরের এমন ছবি। তুষারে মুখ ঢেকেছে গুলমার্গ। পর্যটকরা বেজায় খুশি। কিন্তু চরম সমস্যায় পড়েছেন স্থানীয়রা।

Updated By: Jan 14, 2017, 10:32 PM IST
তুষারতীর্থ কাশ্মীরে বাড়ছে আশঙ্কা

ওয়েব ডেস্ক: যতদূর চোখ যায়, শুধু বরফ আর বরফ। বাড়ির ছাদ সাদা, গাছের পাতা সাদা, দোকান বাজার রাস্তা সব সাদা। গত কয়েক দিন ধরে সামনে আসছে কাশ্মীরের এমন ছবি। তুষারে মুখ ঢেকেছে গুলমার্গ। পর্যটকরা বেজায় খুশি। কিন্তু চরম সমস্যায় পড়েছেন স্থানীয়রা।

সত্যিই ভূস্বর্গ! লাগাতার তুষারপাতে মনোহর সাজে সেজেছে গুলমার্গ। উত্তর কাশ্মীরের বিখ্যাত স্কি রিসর্ট রয়েছে গুলমার্গে। অপূর্ব নিসর্গ শোভা দেখতে দূর দূরান্ত থেকে ছুটে আসছেন পর্যটকরা। বরফকে ঘিরে একদিকে যখন খুশির ছবি, অন্যদিকে শুধুই ভোগান্তি।

লাগাতার তুষারপাতে প্রায় বন্ধ হতে বসেছে রাস্তা। বেশিরভাগ রাস্তাতেই গাড়ি চলাচল বন্ধ হয়ে গেছে। তার জেরে ব্যবসা তো মার খাচ্ছেই। এই পরিস্থিতিতে হঠাত্‍ কারও অসুখবিসুখ হলেও বিপদ। লেক জমে গিয়েছে আগেই। এখন পাইপ লাইনেও জল জমে বরফ। ২ সপ্তাহ ধরে বিদ্যুত্ নেই গুলমার্গে।

আরও পড়ুন- ভারতীয় সেনাবাহিনীতে স্মার্টফোন ব্যবহারে বাড়ছে নজরদারি

শনিবার সন্ধেয় মরশুমের শীতলতম দিন ছিল গুলমার্গে। মাইনাস ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এমন পরিস্থিতি চলতে থাকলে, জনজীবন কবে স্বাভাবিক হবে, তা ভেবে থই পাচ্ছেন না স্থানীয়রা।

আরও পড়ুন- BSF-এর পর, এবার CRPF জনওয়ানের ভিডিও ঘিরে তোলপাড় দেশ!

.