বঢরা বিতর্কে বিপাকে কংগ্রেস

রবার্ট বঢরা বিতর্কে হরিয়ানা সরকারের পদক্ষেপে চরম অস্বস্তিতে কংগ্রেস। বঢরার বিরুদ্ধে জমি দুর্নীতির অভিযোগের তদন্তের নির্দেশ দিয়ে সরতে হয়েছে হরিয়ানার ল্যান্ড রেকর্ড অফিসার অশোক খেমাকাকে। যদিও রাজ্য সরকার দাবি করেছে, হরিয়ানা হাইকোর্টের নির্দেশেই এই বদলি। অন্যদিকে বিরোধীরা মোটেও সে কথা মানতে চাননি।

Updated By: Oct 17, 2012, 09:28 AM IST

রবার্ট বঢরা বিতর্কে হরিয়ানা সরকারের পদক্ষেপে চরম অস্বস্তিতে কংগ্রেস। বঢরার বিরুদ্ধে জমি দুর্নীতির অভিযোগের তদন্তের নির্দেশ দিয়ে সরতে হয়েছে হরিয়ানার ল্যান্ড রেকর্ড অফিসার অশোক খেমাকাকে। যদিও রাজ্য সরকার দাবি করেছে, হরিয়ানা হাইকোর্টের নির্দেশেই এই বদলি। অন্যদিকে বিরোধীরা মোটেও সে কথা মানতে চাননি। তাঁদের অভিযোগ, সোনিয়া গান্ধীর জামাইকে আড়াল করতেই সরানো হয়েছে খেমাকাকে।
রবার্ট বঢরা ও একটি রিয়েল এস্টেট সংস্থার মধ্যে অবৈধ লেনদেনের অভিযোগ তুলে সোরগোল ফেলে দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। সেই অভিযোগের ভিত্তিতেই গুরগাঁও, ফরিদাবাদ, পাওয়াল ও মেওয়াত জেলায় গত ৭বছরে বঢরার কোম্পানির জমি সংক্রান্ত লেনদেন খতিয়ে দেখার নির্দেশ দেন হরিয়ানার ল্যান্ড রেকর্ড অফিসার অশোক খেমকা। তার আগে, অনিয়মের অভিযোগে বঢরার কোম্পানির বিক্রি করা একটি জমির হস্তান্তর দলিলও খারিজ করে দেন তিনি। 
এরপরেই আসে বদলির নির্দেশ। রাজ্যের বীজ অনুসন্ধান বিভাগের ডিরেক্টর করে সরানো হয় খেমকাকে। দুর্নীতির একাধিক ঘটনা ফাঁস করে দেওয়াতেই তাঁকে শাস্তি দেওয়া হল বলে অভিযোগ করেছেন খেমকা। তাঁর প্রাণনাশের আশঙ্কা রয়েছে বলেও জানিয়েছেন খেমকা। যদিও, হরিয়ানা সরকারের দাবি, অন্য একটি মামলায় হরিয়ানা হাইকোর্টের নির্দেশ মেনেই খেমাকাকে বদলি করা হয়েছে।
দাবি যাই হোক, হরিয়ানা সরকারের পদক্ষেপে চরম অস্বস্তিতে কংগ্রেস। সরাসরি কংগ্রেস হাইকমান্ডকে আক্রমণের এতবড় সুযোগ ছাড়তে রাজি নয় প্রধান বিরোধী দল বিজেপি। সোচ্চার হয়েছেন অরবিন্দ কেজরিওয়ালও।
 

.