কোভিড ভ্যাকসিন উত্পাদনের অনুমতি দেওয়া হোক অন্যান্য কোম্পানিগুলিকেও: Nitin Gadkari

গত ১১ মে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি করেন, করোনা ভ্যাকসিন তৈরির ফর্মুলা দেশের অন্যান্য ভ্যাকসিন তৈরির কোম্পানিকেও দেওয়া হোক

Updated By: May 19, 2021, 12:18 AM IST
কোভিড ভ্যাকসিন উত্পাদনের অনুমতি দেওয়া হোক অন্যান্য কোম্পানিগুলিকেও: Nitin Gadkari

নিজস্ব প্রতিবেদন: দেশের দুটি কোম্পানি কেন, করোনা ভ্যাকসিন তৈরির অনুমতি দেওয়া হোক অন্যান্য ভ্যাকসিন উত্পাদক কোম্পানিগুলিকেও। গত সপ্তাহে এরকমই দাবি তুলেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এবার প্রধানমন্ত্রীর কাছে এরকমই আবেদন করতে চলেছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরী।

আরও পড়ুন-বুধবার সব নজর হাইকোর্টে, ফিরহাদ-মদনদের ভাগ্য ঝুলে এই ৪ আইনজীবীর হাতেই  

মঙ্গলবার দেশের বিভিন্ন বিশ্ব বিদ্যালয়ের উপাচার্যদের এক অনুষ্ঠানে গডকরী বলেন, দেশের করোনা ভ্যাকসিনের আকাল মেটাতে তিনি দেশের অন্যান্য কোম্পানিগুলিও যাতে ভ্যাকসিন উত্পাদন করতে পারে তার অনুমতি দেওয়ার আবেদন করবেন। প্রয়োজন এর জন্য আইন আনতেও বলবেন। 

গডকরী বলেন, 'সরবারহের থেকে ভ্যাকসিনের চাহিদা যদি বেশি থাকে তাহলে সমস্যা হবেই। তাই দেশের একটি কোম্পানির পরিবর্তে ১০টি কোম্পানিকে ভ্যাকসিন তৈরির ভার দেওয়া উচিত। এর জন্য ভ্যাকসিন উত্পাদক মূল কোম্পানিটিকে ১০ শতাংশ রয়্যালিটি দেওয়া হোক।  '

করোনা পরিস্থিতিতে দেশের স্বাস্থ্য ব্যবস্থা যে টলমল তা স্বীকার করে নেন কেন্দ্রীয় মন্ত্রী(Nitin Gadkari) বলেন, এই মুহূর্তে দেশের স্বাস্থ্য ব্যবস্থা এক সঙ্কটের মধ্যে দিয়ে চলেছে। আমাদের আত্মনির্ভর ভারত গড়তে হবে। তাই দেশের প্রতিটি জেলাকে অক্সিজেনের ব্যাপারে আত্মনির্ভর হতে হবে।

আরও পড়ুন-উকিল নিয়ে বউ, ওষুধ নিয়ে বান্ধবী! শোভন-ভাগ্যে ঈর্ষাকাতর বঙ্গ নেটিজেনকুল

উল্লেখ্য, দেশজুড়ে করোনা ভ্যাকসিনের আকালের মধ্যে এই একই দাবি তুলেছেন দেশের একাধিক নেতা। গত ১১ মে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি করেন, করোনা ভ্যাকসিন তৈরির ফর্মুলা দেশের অন্যান্য ভ্যাকসিন তৈরির কোম্পানিকেও দেওয়া হোক। এর জন্য ভ্যাকসিন প্রতি রয়্যালিটি নিক মূল কোম্পানি।