করোনা প্রভাবিত এলাকায় ২৮ দিন কেউ আক্রান্ত না হলে বুঝতে হবে সংক্রমণের চেন ভেঙেছে: স্বাস্থ্য মন্ত্রক

কোভিড প্রভাবিত কোনও এলাকাকে নজরে রাখা হচ্ছে ২৮ দিন। কেন? পড়ুন....

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Apr 14, 2020, 10:12 PM IST
করোনা প্রভাবিত এলাকায় ২৮ দিন কেউ আক্রান্ত না হলে বুঝতে হবে সংক্রমণের চেন ভেঙেছে: স্বাস্থ্য মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: কেন এই লম্বা লকডাউন? সাংবাদিকদের প্রশ্নের জবাব দিলেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্নসচিব লব আগরওয়াল।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে লব আগরওয়াল বলেন, করোনাভাইরাসের এই চেনটিকে ভাঙতে হবে। সেটাই আমাদের লক্ষ। দেশের নির্দিষ্ট কিছু জায়গা থেকে যদি আগামী ২৮ দিন কোনও করোনা রোগীর খবর না আসে তাহলে বুঝতে হবে আমরা চেনটা ভাঙতে পেরেছি।

উল্লেখ্য, সোমবারই লব আগরওয়াল জানিয়েছিলেন দেশের ১৫ রাজ্যে ২৫টি করোনা আক্রান্ত জায়গা থেকে গত ১৪ দিনে কোনও করোনা রোগীর সন্ধান পাওয়া যায়নি। ফলে হয়তো আশার আলো কিছুটা দেখা যাচ্ছে। এদিন সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, এখনও পর্য্ন্ত গোটা দেশে আক্রান্তের সংখ্যা ১০,৩৬৩। মৃত্যুর সংখ্যা ৩৩৯। তবে সুস্থ হয়েছেন ১০৩৬ জন। সোমবারই সুস্থ হয়েছেন ১৭৯ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, করোনায় আক্রান্ত হচ্ছেন অনেকেই কিন্তু মৃত্যুর হার বেশি বয়স্কদের মধ্যে। কারও মধ্যে করোনার উপসর্গ দেখা দিলেই এলাকার স্বাস্থ্য কর্মীদের তা জানাতে হবে। এদিকে, লকডাউনের পাশাপাশি করোনা টেস্টও হচ্ছ জোর কদমে। মঙ্গলবার আইসিএমআরের প্রতিনিধি বলেন, এখনও পর্যন্ত গোটা দেশে মোট ২,৩১,৯০২ জনের করোনা পরীক্ষা করা হচ্ছে। গত ১৩ এপ্রিলই পরীক্ষা করা হয়েছে ২১,৬৩৫ স্যাম্পেল। এর মধ্যে আইসিএমআর অনুমোদিত ল্যাবে পরীক্ষা করা হয়েছে ১৮,৬৪৪ স্যাম্পেল।

আরও পড়ুন: Lockdown 2.0: ঠিক সময়ে কড়া সিদ্ধান্ত, নমোর প্রশংসায় পঞ্চমুখ WHO

এদিকে, করোনা টেস্ট কিট নিয়ে বিভিন্ন মহলে একাটা চাপা গুঞ্জন তৈরি হয়েছিল। এ ব্যাপারে আইসিএমআর-এর আধিকারিক আর গঙ্গাখেড়কর জানান,  সোমবারই বলা হয়েছিল, আমাদের হাতে যত করোনা পরীক্ষার কিট রয়েছে তা দিয়ে ৬ সপ্তাহ চলে যাবে। আমাদের হাতে আরও কিট এসেছে। ফলে কিট নিয়ে ভাবনার কারণ নেই। আরও ৩৩ লাখ কিটের অর্ডার দেওয়া হচ্ছে।

.