আপাতকালীন পরিস্থিতিতে মিলল করোনা রোগীদের Itolizumab ইঞ্জেকশন দেওয়ার অনুমতি

ডিসিজিআইয়ের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সবদিক যাচাই করে অত্যাধিক শ্বাসকষ্টে ভুগছেন এমন করোনা রোগীদের ওই ইঞ্জেকশনটি ব্যবহার করা অনুমতি দেওয়া হয়েছে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 11, 2020, 03:40 PM IST
আপাতকালীন পরিস্থিতিতে মিলল করোনা রোগীদের Itolizumab ইঞ্জেকশন দেওয়ার অনুমতি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। এখনও কোনও টিকা বাজারে আসেনি। এরকম এক পরিস্থিতিতে করোনা রোগীদের জন্য আপাতকালীন পরিস্থিতিতে Itolization ইঞ্জেকশন ব্যবহার করার অনুমতি দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা GCGI। তবে ওই ইঞ্জেকশন দিতে হবে খুবই সীমিত ক্ষেত্রে। ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যের ওপরে নির্ভর করেই ওই অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন-পাহাড়ী মানুষের প্রাণ বাঁচাতে মাত্র ৩,৫০০ টাকায় ভেন্টিলেটর, বানিয়ে ফেললেন IAF-র প্রাক্তন পাইলট

Itolizumab হল একটি মনোক্লোনাল অ্যান্টিবড়ি। আগেই এই ড্রাগটি ব্যবহার করার অনুমতি পেয়েছে বায়োকন। এই ওষুধটি ২০১৩ সাল থেকে উত্পাদন ও বাজারে বিক্রি করছে বায়োকন। এটির ব্যান্ড নেম Alzumab। করোন আক্রান্ত রোগীর ওপরে এটির ব্যবহারের ফেজ-২-র তথ্য ডিসিজিআইকে জমা দিয়েছে বায়োকন। সূত্রের খবর, Itolizumab এর খরচ খুব বেশি নয়।

আরও পড়ুন-দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখ পার, একদিকে রেকর্ড সংক্রমণ ২৭,১১৪ জনের

ডিসিজিআইয়ের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সবদিক যাচাই করে অত্যাধিক শ্বাসকষ্টে ভুগছেন এমন করোনা রোগীদের ওই ইঞ্জেকশনটি ব্যবহার করা অনুমতি দেওয়া হয়েছে। তবে এর জন্য কিছু শর্তও রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে রোগীর অনুমতি নেওয়া, কোনও সমস্যা হলে তা সামাল দেওয়ার মতো পরিকাঠামো থাকা এবং একমাত্র হাসপাতালেই এটির ব্যবহার করা ইত্যাদি।