করোনাভাইরাস আতঙ্কে নয়ডায় বন্ধ করে দেওয়া হল স্কুল, উত্তরপ্রদেশেই আক্রান্ত ৬!

৬৭টি দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৩,১০০ জনের। আক্রান্ত ৯১,০০০

Updated By: Mar 3, 2020, 08:13 PM IST
করোনাভাইরাস আতঙ্কে নয়ডায় বন্ধ করে দেওয়া হল স্কুল, উত্তরপ্রদেশেই আক্রান্ত ৬!

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী বলেছেন আতঙ্কের কোনও কারণ নেই। তবুও করোনা আতঙ্কের থাবা ক্রমশ চওড়া হচ্ছে গোটা দেশেই। আতঙ্ক এতটাই যে ছুটি দিয়ে দেওয়া হয়েছে নয়ডায় একটি ইংরেজি মাধ্যম স্কুলে। সংবাদমাধ্য়মের খবর, ওই স্কুলের ৪০ ছাত্রের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। শুধু তাই নয় তাদের ২৮ দিনের জন্য তাদের আইসোলেশনেও রাখা হয়েছে।

আরও পড়ুন-আতঙ্কিত হবেন না, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে আশ্বাস মোদীর 

সম্প্রতি করোনাভাইরাস আক্রান্ত এক ব্যক্তি একটি পার্টির আয়োজন করেন। সেখানে হাজির ছিল নয়ডার ওই স্কুলের বহু ছাত্র। তার পরেই পড়ুয়াদের করোনাভাইরাস পরীক্ষা করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের খবর অনুযায়ী, দিল্লির যে ব্যক্তির দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে তাকে সফদর জং হাসপাতালে ভর্তি করা হয়েছে। করোনার আতঙ্কে বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লির অন্য একটি স্কুল।

এদিকে, উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত ৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জয়প্রতাপ সিং। ওইসব ব্যক্তিদের রক্ত ফের পরীক্ষার জন্য পুনেতে পাঠানো হয়েছে। এরা সবাই ইতালি থেকে ভারতে এসেছিলেন। আপাতত এদের ভর্তি করা হয়েছে রাজধানীর সফদর জং হাসপাতালে।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটা পরিসংখ্যানই শিরদাঁড়া দিয়ে ঠান্ডা স্রোত বইয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। ৬৭টি দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৩,১০০ জনের। আক্রান্ত ৯১,০০০ কাছাকাছি। চিনেই মৃত্যু প্রায় ৩ হাজার। ভারতে আক্রান্ত অন্তত ৬।

চিনের পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দক্ষিণ কোরিয়ায়। আমেরিকাতেও ফের মৃত্যু হয়েছে। নিউ ইয়র্ক থেকে ফ্লোরিডা, নতুন করে সংক্রমণের খবর পাওয়া গেছে। ওয়াশিংটনে জারি জরুরি অবস্থা। ইরান, ইন্দোনেশিয়া, ইটালি, জার্মানি, ফ্রান্স, ব্রিটেন, কানাডাতেও নতুন নতুন সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে।

ইরানে করোনাভাইরাসের শিকার আয়াতুল্লা খোমেইনির অন্যতম উপদেষ্টা মহম্মদ মীর মহম্মদী। তেহরানের একটি হাসপাতালে মারা যান তিনি।

আরও পড়ুন-শুরু হল বৃষ্টি, আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি কলকাতা-সহ একাধিক জেলায়

জয়পুরে ইটালির এক পর্যটকের দেহে মিলেছে করোনাভাইরাস। দিল্লি ও তেলেঙ্গানায় দুজনের দেহে করোনাভাইরাস সংক্রমণের প্রমাণ মিলেছে। তাঁদের হাসপাতালে কড়া নজরদারিতে রাখা হয়েছে। দিল্লির করোনা-আক্রান্ত ইটালি থেকে ফিরেছিলেন। তেলঙ্গানার সফটঅয়্যার ইঞ্জিনিয়ারের দুবাই সফরের ইতিহাস রয়েছে। ভারতীয়দের ইরান, ইটালি, কোরিয়া, সিঙ্গাপুর, সফর এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। চিন, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, ইটালির নাগরিকদের জন্য ভিসা ও ই-ভিসা দেওয়ার প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সাক্ষাতেও করোনা প্রসঙ্গ ওঠে। পরিস্থিতির দিকে কড়া নজর রাখছেন স্বয়ং নরেন্দ্র মোদী।

টুইট করে তিনি বলেছেন, ভয় পাওয়ার কোনও কারণ নেই। করোনা মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। দেশের বিভিন্ন বিমানবন্দরে নামা যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে। প্রত্যেককে কয়েকটি সাধারণ বিষয় মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি। মাঝে মাঝেই হাত ধোয়া। চোখ, নাক ও মুখে ঘন ঘন হাত না দেওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।  

 

.