দেশের প্রথম বেসরকারি রেল স্টেশনে কর্পোরেট সুবিধার বন্দোবস্ত

মধ্যপ্রদেশের হাবিবগঞ্জই ভারতের একমাত্র বেসরকারি প্রতিষ্ঠান পরিচালিত রেল স্টেশন। কিছুদিন আগেই রেলমন্ত্রী সুরেশ প্রভু জানান যে, ওই স্টেশনের রক্ষণাবেক্ষণ এবং রেল চলাচল ছাড়া অন্যান্য সব পরিষেবাই দেবে বেসরকারি সংস্থাটি। যথারীতি সেই কাজও শুরু হয়ে গেছে বেসরকারি উদ্যোগে। কিন্তু দেশের একমাত্র বেসরকারি রেল স্টেশনে ঠিক কী কী সুযোগ সুবিধা মিলছে জানেন?

Updated By: Jun 9, 2017, 06:58 PM IST
দেশের প্রথম বেসরকারি রেল স্টেশনে কর্পোরেট সুবিধার বন্দোবস্ত

ওয়েব ডেস্ক: মধ্যপ্রদেশের হাবিবগঞ্জই ভারতের একমাত্র বেসরকারি প্রতিষ্ঠান পরিচালিত রেল স্টেশন। কিছুদিন আগেই রেলমন্ত্রী সুরেশ প্রভু জানান যে, ওই স্টেশনের রক্ষণাবেক্ষণ এবং রেল চলাচল ছাড়া অন্যান্য সব পরিষেবাই দেবে বেসরকারি সংস্থাটি। যথারীতি সেই কাজও শুরু হয়ে গেছে বেসরকারি উদ্যোগে। কিন্তু দেশের একমাত্র বেসরকারি রেল স্টেশনে ঠিক কী কী সুযোগ সুবিধা মিলছে জানেন?

এক কথায় কর্পোরেট রেল স্টেশন বলা যায় এখন হাবিবগঞ্জকে। স্টেশনের মধ্যেই রয়েছে ঝাঁ চকচকে শপিং কমপ্লেক্স, মুদ্রা বিনিময় কেন্দ্র (ফোরেক্স এক্সচেঞ্জ) এবং বিভিন্ন খাবার দোকান। সমগ্র স্টেশনটাই চলছে সৌর বিদ্যুতে। স্টেশন চত্বরেই ব্যবস্থা করা হয়েছে ৩০০ গাড়ি ও ৮৫০টি বাইক পার্কিং-এর। এছাড়াও হঠাত্ কোনও জরুরী পরিস্থিতির সম্মুখীন হতে হলে স্টেশন এলাকাটিকে মাত্র চার মিনিটেই ফাঁকা করে ফেলার অত্যাধুনিক ব্যবস্থাও রাখা হয়েছে এখানে। তাহলে কি ভাবছেন, এসবগুলি দেখার জন্য একবার ঘুরে আসবেন নাকি হাবিবগঞ্জ থেকে? (আরও পড়ুন- প্যান কার্ড বা ইনকামট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয় : সুপ্রিম কোর্ট)

.