বিবাহ বিচ্ছেদের সময় আদালতে আর কারণ দর্শাতে হবে না!

যুথিকা ও রাজীবের বিয়ে হয়েছে বছর দু'য়েক আগে। বিয়ের পর কয়েকটা মাস ভালো কাটলেও, ছ'টা মাস কাটতেই শুরু হল অশান্তি। ছোটো-বড় সব বিষয়েই অশান্তি যেন নিত্য দিনের সঙ্গী হয়ে উঠছিল তাঁদের। কোনও ভাবেই কোনও পরিস্থিতিতে তারা সহাবস্থানে আসতে পারছিলেন না। এই পরিস্থিতিতে নিজেদের মধ্যে বিচ্ছেদ ছাড়া আর কোনও উপায় ছিল না তাদের মধ্যে। আর তাই সেই সিদ্ধান্ত।

Updated By: Aug 12, 2016, 02:23 PM IST
বিবাহ বিচ্ছেদের সময় আদালতে আর কারণ দর্শাতে হবে না!

ওয়েব ডেস্ক : যুথিকা ও রাজীবের বিয়ে হয়েছে বছর দু'য়েক আগে। বিয়ের পর কয়েকটা মাস ভালো কাটলেও, ছ'টা মাস কাটতেই শুরু হল অশান্তি। ছোটো-বড় সব বিষয়েই অশান্তি যেন নিত্য দিনের সঙ্গী হয়ে উঠছিল তাঁদের। কোনও ভাবেই কোনও পরিস্থিতিতে তারা সহাবস্থানে আসতে পারছিলেন না। এই পরিস্থিতিতে নিজেদের মধ্যে বিচ্ছেদ ছাড়া আর কোনও উপায় ছিল না তাদের মধ্যে। আর তাই সেই সিদ্ধান্ত।

আরও পড়ুন- যৌন হেনস্থার লিখিত অভিযোগ জানালে এবার তিনমাসের ছুটি!

তবে সিদ্ধান্ত নেওয়ার পরই সমস্যা দেখা দিল। আদালতে তাঁরা ডিভোর্স ফাইল করার পর, শুরু হয় শুনানী। ডাকা হয় যুথিকা ও রাজীবকে। নানা প্রশ্নের পর বিচারক জানতে চান কী কারণে এই বিচ্ছেদের চেষ্টা? ইচ্ছে না থাকলেও আইনী ব্যবস্থাকে সম্মান জানাতেই অবশেষে জানাতে হয় তাঁদের।

তবে এই পরিসিস্থিতি পাল্টানোর ইঙ্গিত মিলেছে এবার। মাদ্রাস হাইকোর্ট সম্প্রতি একটি নির্দেশিকায় জানিয়েছে এবার থেকে দু'পক্ষই যদি নিজেদের সম্মতিতে বিবাহ বিচ্ছেদ চায় তাহলে, তার কারণ নিয়ে হস্তক্ষেপ করবে না আদালত। এমনকী, বিয়ের পর দুই পরিবার যদি চায় যে এই বিচ্ছেদ হওয়া দরকার তাহলেও আদালত সেই বিষয়কে সম্মান জানাবে।