Covid-19: দিল্লিতে বাড়ছে করোনা, একাধিক রাজ্যে ফের লাগু হতে পারে কোভিড বিধি

করোনার অতি সংক্রামক নতুন প্রজাতি এক্সই-কে ঘিরে যখন আতঙ্ক বাড়ছে, তখন নতুন উদ্বেগ তৈরি হয়েছে দিল্লির পরিস্থিতি নিয়ে। 

Updated By: Apr 16, 2022, 11:37 PM IST
Covid-19: দিল্লিতে বাড়ছে করোনা, একাধিক রাজ্যে ফের লাগু হতে পারে কোভিড বিধি
ফোটো- এএনআই

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনার দাপট একেবারে নিম্নমুখী। সংক্রমণের হারও স্থিতিশীল। এরই মধ্যে হঠাতই রাজধানীতে বাড়তে শুরু করেছে করোনার প্রকোপ। বৃহস্পতিবার দিল্লিতে দৈনিক সংক্রমণের হার ছিল গত ৪০ দিনে সর্বোচ্চ। এক সপ্তাহে দিল্লিতে দৈনিক সংক্রমণের হার ০.৫ শতাংশ থেকে বেড়ে প্রায় আড়াই শতাংশের কাছে পৌঁছে যায়। যদিও পরে তা কমেছে। 

কিন্তু দুশ্চিন্তা থেকেই যাচ্ছে। করোনার অতি সংক্রামক নতুন প্রজাতি এক্সই-কে ঘিরে যখন আতঙ্ক বাড়ছে, তখন নতুন উদ্বেগ তৈরি হয়েছে দিল্লির পরিস্থিতি নিয়ে। দিল্লি লাগোয়া নয়ডায় গত এক সপ্তাহে ৪৪ জন শিশুর করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। রাজধানীর স্কুলগুলিতে নতুন গাইডলাইন প্রণয়নে জোর দেওয়া হচ্ছে।  

এদিকে দিল্লির এই পরিস্থিতির পর উত্তরপ্রদেশ সরকারও করোনার বাড়বাড়ন্ত নিয়ে সতর্কবার্তা জারি করেছে। গাজিয়াবাদ, গৌতম বুদ্ধ নগরে করোনা নিয়ে হাই অ্যালার্ট জারি রয়েছে। ইতিমধ্যেই সে রাজ্যের কোভিড ম্যানেজমেন্ট সদস্যদের সঙ্গে বৈঠক করেন যোগী আদিত্যনাথ। দিল্লিতে যেভাবে করোনা বাড়ছে তা যেন কোনওভাবেই পড়শি জেলা উত্তরপ্রদেশে প্রভাব বিস্তার করতে না পারে, সেদিকে নজর দেওয়ার কথাই বলা হয়েছে। 

বৈঠকে আদিত্যনাথ এও বলেছেন যে করোনা রোগীদের নমুনা পরীক্ষার পাশাপাশি জিনোম সিকোয়েন্সিং করার। যোগী আধিকারিকদের বলেছেন যে অবিলম্বে পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিতে। পাশাপাশি যত দ্রুত সম্ভব প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার কাজ সম্পন্ন করতে। এছাড়াও রাজ্যজুড়ে কোভিড নিয়ে সচেতনতামূলক প্রচার চালানোর কথাও জানান তিনি। 

উল্লেখ্য, ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত্যু হলেও দৈনিক আক্রান্তের সংখ্যা এখনও হাজার ছুঁইছুঁই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৪ জনের মৃত্যু হয়েছে। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৬। দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯৭৫ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৯৪৯।  এখনও পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২১ হাজার ৭৪৭ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৩০ লক্ষ ৪০ হাজার ৯৪৭। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.