Covid 19 হোম টেস্টিং কিট, রিপোর্ট জানতে BMC-র নতুন নির্দেশিকা

কেমিস্ট এবং মেডিকেল স্টোরগুলিকে প্রতিদিন সন্ধ্যা ৬টার মধ্যে একটি নির্ধারিত ফরম্যাটে গ্রাহকদের কাছে বিক্রি করা টেস্ট কিটের বিবরণ ইমেল করার নির্দেশ দেওয়া হয়েছে

Updated By: Jan 14, 2022, 05:59 PM IST
Covid 19 হোম টেস্টিং কিট, রিপোর্ট জানতে BMC-র নতুন নির্দেশিকা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনভাইরাস সংক্রমণ সনাক্ত করতে হোম টেস্ট কিটগুলির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (BMC) শহরের হোম অ্যান্টিজেন টেস্টিং কিটগুলির প্রস্তুতকারক, সরবরাহকারী এবং বিক্রেতাদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে।

বৃহস্পতিবার জারি করা একটি আদেশে, নাগরিক সংস্থা হোম অ্যান্টিজেন টেস্টিং কিট তৈরি, সরবরাহ এবং বিক্রির জন্য দায়ী ব্যক্তিদের নির্দেশ দিয়েছে যাতে তারা কিছু তথ্য রোজ মিউনিসিপালিটি এবং ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কে প্রতিদিন একটি ইমেল করে জানায়।

নির্দেশে বলা হয়েছে, র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট বা হোম টেস্ট কিট ব্যবহার করে ল্যাবরেটরি বা ব্যক্তিদের করা কোভিড টেস্টের রিপোর্ট ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর কাছে একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে জানানো প্রয়োজন।

নাগরিক সংস্থা আরও জানিয়েছে যে কিছু ক্ষেত্রে, হোম টেস্ট কিটের ফলাফল ICMR-কে জানানো হয়নি, যার ফলে কর্তৃপক্ষ রোগীদের ট্র্যাক হারিয়ে ফেলেছে এবং এর ফলে সংক্রমণ আরও ছড়িয়ে পড়তে পারে।

আরও পড়ুন: Union Budget 2022: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা, এবার দু'দফায় হবে অধিবেশন

“সুতরাং, ভাইরাসের বিস্তার রোধ করার জন্য এই জাতীয় ব্যক্তিদের ট্র্যাক রাখা প্রয়োজন,” বিএমসি-র নির্দেশে বলা হয়েছে।

নতুন নির্দেশিকাগুলির অধীনে, হোম টেস্টিং কিটগুলির প্রস্তুতকারক এবং পরিবেশকদের মুম্বাইয়ের কেমিস্ট এবং মেডিকেল স্টোরগুলিতে বিক্রি হওয়া কিটগুলির সংখ্যা সম্পর্কে এফডিএ কমিশনার এবং নাগরিক সংস্থাকে বিশদ বিবরণ দিতে বলা হয়েছে।

কেমিস্ট এবং মেডিকেল স্টোরগুলিকে প্রতিদিন সন্ধ্যা ৬টার মধ্যে একটি নির্ধারিত ফরম্যাটে গ্রাহকদের কাছে বিক্রি করা টেস্ট কিটের বিবরণ ইমেল করার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশিকা অনুসারে, এফডিএ কমিশনার মুম্বাইয়ের সমস্ত মেডিক্যাল স্টোরের কিট বিতরণ ও বিক্রয় নিরীক্ষণ করবেন এবং প্রদত্ত অ্যাপে গ্রাহকদেরকে পরীক্ষার ফলাফল রিপোর্ট করতে বলবেন।

নির্দেশিকায় এপিডেমিওলজি সেল এবং বিএমসির ওয়ার্ড টিমের ভূমিকাও বিশদে জানানো হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)