Union Budget 2022: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা, এবার দু'দফায় হবে অধিবেশন

 ৩১ জানুয়ারি শুরু বাজেট অধিবেশন।

Updated By: Jan 14, 2022, 02:32 PM IST
Union Budget 2022: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা, এবার দু'দফায় হবে অধিবেশন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আগামী ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি হতে চলেছে প্রথম পর্বের বাজেট অধিবেশন (Union Budget 2022)। ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল হবে দ্বিতীয় পর্যায়ের কেন্দ্রীয় বাজেট অধিবেশন, এমনটাই খবর। অধিবেশন শুরুর উভয় কক্ষেই ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এবার দুই দফায় হতে চলেছে সংসদের আসন্ন বাজেট অধিবেশন।

ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ও সংশ্লিষ্ট মহলের সঙ্গে বৈঠক শুরু করেছেন বলে সূত্রের খবর। করোনা পরিস্থিতিতে বিপর্যস্ত দেশ। সেই প্রেক্ষাপটে সংসদের অধিবেশন যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে বলে জানা গেছে।

লোকসভার অধ্যক্ষ ওমপ্রকাশ বিড়লা করোনা পরিস্থিতির কারণে সংসদ ভবন চত্বরে স্বাস্থ্যবিধি সংক্রান্ত পদক্ষেপ খতিয়ে দেখেছেন। গত রবিবার ওম বিড়লা ও রাজ্যসভার চেয়ারপার্সন তথা উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু আধিকারিকদের  সংসদের আসন্ন বাজেট অধিবেশন সুরক্ষিতভাবে করতে বিশেষ নির্দেশও দিয়েছিলেন বলে খবর।

আরও পড়ুন, 'অস্তিত্বের সঙ্কট' এড়াতে হিন্দুদের অবশ্যই ২-৩ সন্তান থাকা জরুরি, দাবি VHP নেতা Milind Parande-র

কেন্দ্রীয় সরকারের তরফে জানান হয়েছে, পার্লামেন্টে নিরাপদ শারীরিক দূরত্ববিধি বজায় রাখার জন্য লোকসভা ও রাজ্যসভার অধিবেশন দুটি আলাদা সময়ে করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সংসদের অধিবেশন চলাকালীন নিরাপদ দূরত্ববিধি বজায় রেখেই উভয় কক্ষে সাংসদদের বসার ব্যবস্থা করা হবে। সংসদ বিষয়ক মন্ত্রক ইতিমধ্যেই লোকসভা ও রাজ্যসভায় অধিবেশনে সময় ভাগ করার জন্য প্রস্তাব পাঠিয়েছে। তবে বাজেট নিয়ে এখনও সরকারিভাবে কিছু ঘোষণা করা হয়নি।

জানুয়ারি ৪ থেকে ৮ তারিখের মধ্যে নিয়মিত পরীক্ষায় রাজ্যসভার সচিবালয়ের ৬৫ জন কর্মী, লোকসভার সচিবালয়ের ২০০ জন কর্মী এবং সহযোগী পরিষেবার সঙ্গে যুক্ত ১৩৩ জন কর্মীর করোনা পজিটিভ রিপোর্ট আসে। যা নিয়ে উদ্বেগ বৃদ্ধিও হয়েছিল। তাই কোভিড বিধি মেনে এবারের বাজেট অধিবেশন পেশ যথেষ্ট চ্যালেঞ্জিং বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)