১২০ বছর বয়সেও সামনে থেকে নেতৃত্ব! নিজে প্রথম টিকা নিয়ে বাকিদের সাহস জোগালেন শতায়ু

সম্ভবত বিশ্বের প্রবীণতম মহিলা হিসেবে করোনা টিকা নিলেন জম্মু কাশ্মীরের ঢোলি দেবী।

Updated By: May 19, 2021, 05:13 PM IST
১২০ বছর বয়সেও সামনে থেকে নেতৃত্ব! নিজে প্রথম টিকা নিয়ে বাকিদের সাহস জোগালেন শতায়ু

নিজস্ব প্রতিবেদন: জম্মু কাশ্মীরের এক ব্লক মেডিক্যাল অফিসার ড. বশির শেখের তৃপ্ত হওয়ার যথেষ্ট কারণ আছে। কেননা তাঁর  ফিল্ড স্টাফ টিম কাশ্মীরের এক ১২০ বছরের মহিলাকে সফল ভাবে টিকার প্রথম ডোজটি দিতে পেরেছে। আর এর ফলে নীরবেই একটি রেকর্ড তৈরি হয়ে গিয়েছে। ওই বৃদ্ধা ভারতের তো বটেই, সম্ভবত বিশ্বের প্রবীণতম মহিলা হিসেবে করোনা টিকা নিলেন।

আরও পড়ুন: তৃতীয় ঢেউয়ের প্রসঙ্গ নাকচ সিঙ্গাপুরের, এখনও খোঁজ মেলেনি নতুন প্রজাতির

কিন্তু রেকর্ড গড়া ছাড়াও আর একটি কাজ করলেন ওই শতায়ু। জম্মু কাশ্মীরের (J&K) যে প্রত্যন্ত এলাকাগুলিতে ইন্টারনেট সংযোগ নেই বা কীভাবে কো-উইন পোর্টাল অথবা অ্যাপ ব্যবহার করতে হবে, সাধারণ মানুষ তা জানেন না, সেখানে মোবাইল ক্যাম্প করে টিকাকরণের (mobile vaccination team) উদ্যোগ নিয়েছে কাশ্মীরের স্বাস্থ্য দফতর। এই কাজটি করতে গিয়ে তারা নানারকম অসুবিধার সম্মুখীন হচ্ছে। উধমপুর দোদার মতো অঞ্চলে মানুষ টিকাকরণের (COVID vaccination) ঘোরবিরোধী। কিছুতেই টিকা নেওয়ার উপযোগিতার কথা তাঁদের বোঝানো যায় না। ওই অঞ্চলে যখন সমস্ত গ্রামবাসী টিকা প্রত্যাখ্যান করলেন তখন স্বাস্থ্যকর্মীরা শেষ চেষ্টা হিসেবে এলাকার বর্ষীয়সী মহিলাকে ধরলেন। তাঁকে টিকার প্রয়োজন বোঝালেন। সব শুনে রাজি হয়ে যান বৃদ্ধা। বৃদ্ধার মানসিকতায় মুগ্ধ স্ববাস্থ্যকর্মীরা তাঁকে টিকা দেন। তাঁকে দেখে পরে পরে  সকলেই টিকা নিতে সম্মত হলেন।  

১২০ বছর বয়সের Dholi Devi নজির গড়লেন। মুক্ত সংস্কারহীন মনোভাব ও সাহসের জন্য তিনি ইতিমধ্যেই উচ্চ প্রশংসিত।  Dr. Sheikh জানিয়েছেন, ঢোলি দেবী টিকা নেওয়ার পরে অনিচ্ছুক সকলেই ধীরে ধীরে টিকা নিয়েছেন।

জম্মু কাশ্মীরের উধমপুর জেলার বসন্তগড় ব্লকের এক প্রত্যন্ত গ্রামের বাসিন্দা এই বৃদ্ধাই এখন দেশে করোনার বিরুদ্ধে যুদ্ধে অন্যতম অনুপ্রেরণা। যাঁদের মনে এখনও ভ্যাকসিন (Vaccine) নেওয়া নিয়ে সংশয় রয়েছে, তাঁদের সামনে রোল মডেল হয়ে উঠতে পারেন ঢোলি দেবী।

আরও পড়ুন: Corona যোদ্ধাদের সুরেলা ধন্যবাদ, ITBP কনস্টেবলের অভিনব উদ্যোগ, ভাইরাল ভিডিয়ো

.