তৃতীয় ঢেউয়ের প্রসঙ্গ নাকচ সিঙ্গাপুরের, এখনও খোঁজ মেলেনি নতুন প্রজাতির

‘সিঙ্গাপুরে কোভিডের নতুন প্রজাতি এসেছে এই কথা সত্যি নয়। পরীক্ষায় দেখা গিয়েছে বি.১.৬১৭.২ প্রজাতি সম্প্রতি সিঙ্গাপুরে প্রভাব ফেলছে। শিশুরাও আক্রান্ত হচ্ছে’।

Updated By: May 19, 2021, 10:19 AM IST
তৃতীয় ঢেউয়ের প্রসঙ্গ নাকচ সিঙ্গাপুরের, এখনও খোঁজ মেলেনি নতুন প্রজাতির

নিজস্ব প্রতিবেদন: গতকাল একটি টুইট করে তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা বাড়িয়েছেন দিল্লি  Delhi Chief Minister Arvind Kejriwal।  তিনি বলেছেন, নতুন ভ্যারিয়েন্ট দেখা গিয়েছে Singapore-য়ে। যেটি থেকে বাচ্চাদের যথেষ্ট ভয় আছে (dangerous for children)। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন এই বলে যে, এর জেরে ভারতে একটি তৃতীয় ঢেউও চলে আসতে পারে (third wave in India)। অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রকে পরামর্শ দিয়েছেন যে, কেন্দ্রের উচিত হবে, এখনই ভারত-সিঙ্গাপুর উড়ান বন্ধ করে দেওয়া (suspension of flights to and from Singapore)।

এই টুইটের পাল্টা জবাব দিয়েছে সিঙ্গাপুর দূতাবাস। ‘সিঙ্গাপুরে কোভিডের নতুন প্রজাতি এসেছে এই কথা সত্যি নয়। পরীক্ষায় দেখা গিয়েছে বি.১.৬১৭.২ প্রজাতি সম্প্রতি সিঙ্গাপুরে প্রভাব ফেলছে। শিশুরাও আক্রান্ত হচ্ছে’।

 

কেজরিওয়াল বলেছেন, বাচ্চাদের জন্য extremely dangerous এই স্ট্রেনটি এ দেশে তৃতীয় ঢেউ নিয়ে আসতে পারে। তিনি কেন্দ্র সরকারের কাছে কাতর আবেদন করেছেন এই বলে যে, এখনই সিঙ্গাপুরের সঙ্গে সব ধরনের উড়ান বন্ধ করা হোক এবং বাচ্চাদের টিকাকরণও দ্রুত শুরু করা হোক।

দেশের অন্যতম পরিচিত কার্ডিয়াক সার্জন ও 'নারায়ণা  হেল্থে'র প্রধান দেবী শেঠি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে বলেছেন, যেহেতু প্রাপ্তবয়স্কের একটা বড় অংশ ইতিমধ্যেই টিকা পেয়েছেন বা আক্রান্ত হওয়ায় রোগ প্রতিরোধী ক্ষমতা অর্জন করে নিয়েছেন, সেহেতু এবার বাচ্চাদেরই আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। 

উল্লেখ্য, সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রী অং ইয়ে কুং একটি  জানিয়েছিলেন, সিঙ্গাপুরে করোনার যে প্রজাতি এখন সক্রিয় তাতে শিশুদের সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি।