পার্টি কংগ্রেসের শেষ দিনে সিপিআইএমের প্রকাশ্য সমাবেশ

রাজ্যের বর্তমান পরিস্থিতিতে সবথেকে গুরুত্বপূর্ণ ছিল কোঝিকোড়ে সিপিআইএমের বিশতম পার্টি কংগ্রেস। কোন পথে ঘুরে দাঁড়ানো সম্ভব হবে, তার উত্তর খুঁজতে এক সপ্তাহ ধরে আলোচনা চালিয়েছেন সিপিআইএম প্রতিনিধিরা। আজ কংগ্রেসের শেষ দিনে কোঝিকোড়ে সমাবেশ করবে সিপিআইএম।

Updated By: Apr 9, 2012, 09:31 AM IST

রাজ্যের বর্তমান পরিস্থিতিতে সবথেকে গুরুত্বপূর্ণ ছিল কোঝিকোড়ে সিপিআইএমের বিশতম পার্টি কংগ্রেস। কোন পথে ঘুরে দাঁড়ানো সম্ভব হবে, তার উত্তর খুঁজতে এক সপ্তাহ ধরে আলোচনা চালিয়েছেন সিপিআইএম প্রতিনিধিরা। আজ কংগ্রেসের শেষ দিনে কোঝিকোড়ে সমাবেশ করবে সিপিআইএম। এই সমাবেশকে ঘিরে এখন সাজসাজ রব দাক্ষিণাত্যের এই সৈকত শহরে। যা সবচেয়ে চোখে পড়ার মতো, তা হল নির্বাচনে পরাজয়ের পরও সিপিআইএমকে ঘিরে মানুষের উত্‍সাহ কমেনি।  

যে কোনও পার্টি কংগ্রেসের পর জন সমাবেশ করে সিপিআইএম। তার ব্যতিক্রম হয়নি কোঝিকোড়েও। উল্লেখ্য, বিশতম পার্টি কংগ্রেসের জন সমাবেশ হচ্ছে কোঝিকোড়ের সমুদ্রতটেই। কোঝিকোড় মত্‍স্যজীবীদের জেলা বলে পরিচিত। মত্‍স্যজীবীদের মধ্যে সিপিআইএমের মজবুত সংগঠন রয়েছে। তাঁরা সমুদ্র ও সমুদ্র সৈকত দুইই সাজিয়ে তোলার দায়িত্ব নিয়েছেন। কোঝিকোড়ের সমুদ্র সৈকত মুড়ে ফেলা হয়েছে লাল পতাকায়। মত্‍স্যজীবীদের এই বন্দর শহরে এখন সর্বত্র উড়ছে সিপিআইএমের পতাকা। শুধু সমুদ্র সৈকতই নয়, সমুদ্রের বুকেও পতাকা লাগিয়েছেন মত্‍স্যজীবীরা। সমাবেশস্থলে বসানো হয়েছে বিরাট লেনিনের মূর্তি। পার্টি কংগ্রেসের থিম সং বাজছে শহরজুড়ে। সংসদীয় রাজনীতিতে নিজেদের প্রভাব দৃঢ় করতে চাইছে সিপিআইএম। আর তাই সমাবেশের মূল মঞ্চটি গড়ে তোলা হয়েছে সংসদের আদলে। এখান থেকেই সমাবেশে বক্তব্য রাখবেন সিপিআইএমের শীর্ষনেতৃত্ব।
এই মুহূর্তে শহরজুড়ে সর্বত্রই আলোচনার বিষয় সিপিআইএমের পার্টি কংগ্রেস। প্রতিদিন হাজারো মানুষের ভিড় জমছে সম্মেলনস্থলে। এমনকি, যাঁরা সিপিআইএম সমর্থক নন, সমাবেশ নিয়ে উত্সাহ দেখা গেছে তাঁদের মধ্যেও।

.