Cyber Attack on AIIMS: এইমসে সাইবার হানা! পাওয়া যাচ্ছে বিদেশি চক্রের ছায়া...

Cyber Attack on AIIMS: বুধবার সকাল ৬টা৪৫ মিনিটে এই হানা হয়। হামলার ফলে এইমস-এর ব্যাক-আপ সার্ভার ডাউন হয়ে যায়। বহির্ভারতীয় এই সাইবার হামলাকারীর চক্র হাসপাতালের পেইশেন্ট ডেটা সিস্টেম হ্যাক করে।

Updated By: Nov 26, 2022, 03:22 PM IST
Cyber Attack on AIIMS: এইমসে সাইবার হানা! পাওয়া যাচ্ছে বিদেশি চক্রের ছায়া...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার এইমসেও সাইবার অ্যাটাক! এইমসে'র ডিজিটাল হেলথকেয়ার সার্ভিসে বড় আকারের সাইবার হামলার ঘটনা ঘটেছে। ঘটনাটি ঘটেছে এই সপ্তাহের প্রথম দিকে। সঙ্গে সঙ্গে তদন্ত শুরু করে দেওয়া হয়েছিল। তাতে জানা গিয়েছে, এই হামলার পিছনে কোনও বৈদেশিক যোগ রয়েছে। তবে তদন্ত খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। যদিও, যে ভাবে তদন্ত এগোচ্ছে, তাতে এই সূত্র নির্ধারণ খুবই কার্যকর এবং আগামী দিনে এর উপর ভিত্তি করেই পরবর্তী তদন্ত এগোবে। যদিও তদন্ত খুবই ধীর গতিতে এগোচ্ছে, দ্রুত এগনো সম্ভব নয় বলেই। কিন্তু উৎসটিকে খুঁজে পাওয়া গিয়েছে, সেটাই অনেক।

আরও পড়ুন: পুতিন একটা আস্ত গর্দভ! ইউক্রেনে আমরা একজন ফ্যাসিস্টেরও দেখা পাইনি: বিস্ফোরণ রুশ সেনার

বুধবার সকাল ৬টা৪৫ মিনিটে এই অ্যাটাক হয়েছে। এই হামলার ফলে এইমস-এর ব্যাক-আপ সার্ভার ডাউন হয়ে যায়। এই বহির্ভারতীয় সাইবার হামলাকারী হাসপাতালের পেইশেন্ট ডেটা সিস্টেম হ্যাক করে। যেখানে রোগীদের রুটিন অ্যাক্টিভিটিজ  সংক্রান্ত তথ্যই লিপিবদ্ধ থাকে। তদন্তকারীরা হৃত তথ্য উদ্ধার করার চেষ্টা করছেন। ই-হসপিটাল এবং ল্যাব ইনফরমেশন পোর্টাল থেকেও তথ্য সংগ্রহ করার চেষ্টা চলছে। আসলে যে ধরনের তথ্য হাতানোর চেষ্টা করা হচ্ছিল, তা খুবই সেনসিটিভ বলে বিবেচ্য। এর মধ্যে আসলে দেশের একবারে প্রথম শ্রেণির রাজনৈতিক নেতা থেকে শুরু করে রয়েছে গুরুত্বপূর্ণ বিদেশিদের অসুস্থতা বিষয়ক জরুরি তথ্য।   

কী চাইছে হ্যাকার?

তারা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে একটা নেগোশিয়েশন চাইছে বলে জানা গিয়েছে। একটা প্রোটোনমেল অ্যাড্রেস ওখানে পাওয়া গিয়েছে। তবে ঠিক কী দাবি, তা স্পষ্ট হয়নি। ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে এর একটা আভাস মিলেছে মাত্র।   

এইমস-এর মতো বড় ও গুরুত্বপূর্ণ কোনও হাসপাতালের ওয়েবসাইটে এই ধরনের অ্যাটাক এই প্রথম। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)