Cyclone Remal: রিমালের প্রভাব অব্যাহত! ক্ষতিগ্রস্ত ২ লক্ষ, ভারী বৃষ্টিতে মৃত ৬...

Cyclone Remal Effect: ভারী বৃষ্টিপাত ও বজ্রবিদ্যুত্ সহ ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। রাজ্যে টানা তৃতীয় দিনের জন্য ফেরি পরিষেবা স্থগিত করা হয়েছে এবং ক্ষতিগ্রস্ত জেলাগুলির সমস্ত স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। ইতোমধ্যেই নয়টি জেলার ১ লক্ষ ৯৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ায় রাজ্যের বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

Updated By: May 31, 2024, 06:14 PM IST
Cyclone Remal: রিমালের প্রভাব অব্যাহত! ক্ষতিগ্রস্ত ২ লক্ষ, ভারী বৃষ্টিতে মৃত ৬...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অসম(Assam) জুড়ে এখন অব্যাহত রিমালের(Remal) প্রভাব। অসম রাজ্য বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের কর্মকর্তারা জানিয়েছেন, ঘূর্ণিঝড় রিমালের কারণে ভারী বৃষ্টিপাতের(Heavy Rainfall) পর অসমের সমস্ত প্রধান নদীর জলের স্তর বেড়ে গেছে, এর জেরেই ডুবে মারা যান ১ জন। বৃহস্পতিবার নয়টি জেলার ১ লক্ষ ৯৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ায় রাজ্যের বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, হৈলাকান্দি জেলায় একজনের মৃত্যুর সঙ্গে রাজ্যে সামগ্রিকভাবে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৬, এবং আরও ১৮ জন আহত হয়েছেন। অসম রাজ্য বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের রিপোর্ট অনুযায়ী, নাগাও, করিমগঞ্জ, হৈলাকান্দি, পশ্চিম কার্বি অ্যাংলং, কাছার, হোজাই, গোলাঘাট, কার্বি অ্যাংলং এবং ডিমা হাসাও জেলায় মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন- Malaika-Arjun Break Up: অর্জুনের সঙ্গে বিচ্ছেদ মালাইকার, কেন সম্পর্কে ইতি টানলেন তারকা-জুটি?

বন্যার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলা হিসাবে কাচারকে চিহ্নিত করা হয়েছে, তারপরে করিমগঞ্জ ৩৬ হাজার ৯৫৯, হোজাইতে ২২ হাজার ৫৮ এবং হৈলাকান্ডিতে ১৪ হাজার ৩০৮ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। জানা যাচ্ছে যে, মোট ৩ হাজার হেক্টর জমির ফসল ডুবে গেছে এবং প্রাণীরা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্রহ্মপুত্র ও বরাক নদী ও তাদের উপনদীগুলি ক্ষতিগ্রস্ত জেলাগুলির একাধিক স্থানে বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে বলে নথিভুক্ত করা হয়েছে। ৩৫ হাজার ৬৪০ জন লোক ১১০ টি ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছিল, যার মধ্যে সবচেয়ে বড় দল হোজাইতে ১৯ হাজার ৬৪৬ জন, তারপরে কাছারে ১২ হাজার ১১০ জন, হৈলাকান্ডিতে ২ হাজার ৬০ জন এবং করিমগঞ্জে ১ হাজার ৬১৩ জন। বরাক উপত্যকার করিমগঞ্জ, কাছার এবং হৈলাকান্দি জেলায়, বরাক নদী এবং এর উপনদী লোঙ্গাই, কুশিয়ারা, সিংলা এবং কাটাখাল সহ বিভিন্ন পয়েন্টে বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে বলে জানা গেছে। উপরন্তু, করিমগঞ্জ-এ চারটি বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০২২ সালে শিলচরে মারাত্মক বন্যা হয়েছিল। ভেসেছিল বেশ কয়েকটি অঞ্চল। কর্মকর্তাদের মতে, "গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত" ডিমা হাসাওতে, অবিরাম বৃষ্টিপাতের কারণে স্বাভাবিক জীবন উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছিল, যার ফলে জেলা জুড়ে সড়ক যোগাযোগ ব্যাহত হয়েছিল। হাফলং-শিলচর রাস্তাটি হারঙ্গাজাওয়ের কাছে একটি অংশ ভেসে যাওয়ার কারণে ধ্বংস হয়ে গিয়েছিল, অন্যদিকে হাফলং-হরঙ্গাজাও পথটি বেশ কয়েকটি ভূমিধ্বসের কারণে আটকে গিয়েছিল।

আরও পড়ুন- Madhya Pradesh: বিকৃত লালসার শিকার করেছিল তাঁকে, বিয়ের মঞ্চে তরোয়াল নিয়ে পৌঁছাল রেপিস্ট...

কর্মকর্তারা জানিয়েছেন যে হাফলং-বদরপুর রেল রুটে ভূমিধ্বসের কারণে যে ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছিল বা সংক্ষিপ্তভাবে বন্ধ করা হয়েছিল, তা এখনও পুনরুদ্ধার করা হয়নি। এদিকে, আবহাওয়া দপ্তর (আইএমডি) গোয়ালপাড়া, বঙ্গাইগাঁও, সোনিপুর, বিশ্বনাথ, ডিব্রুগড়, করিমগঞ্জ, কাছার, হৈলাকান্দি, ডিমা হাসাও, ধুবড়ি এবং দক্ষিণ সালমারা জেলায় বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাত ও বজ্রবিদ্যুত্ সহ ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। রাজ্যে টানা তৃতীয় দিনের জন্য ফেরি পরিষেবা স্থগিত করা হয়েছে এবং ক্ষতিগ্রস্ত জেলাগুলির সমস্ত স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.