মাঝ সমুদ্রে শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, জারি সতর্কতা

মৎস্যজীবীদের উপকূলে যাওয়ায় নিষেধাজ্ঞা, প্রস্তুত সেনাও

Updated By: May 15, 2021, 06:46 AM IST
মাঝ সমুদ্রে শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, জারি সতর্কতা

নিজস্ব প্রতিবেদন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'তৌকতাই' (Tauktae)। মাঝ সমুদ্রে শক্তি বাড়িয়ে উপকূলে আছড়ে পড়তে চলেছে।  মরশুমের প্রথম এত শক্তিশালী এই ঘূর্ণিঝড় (Cyclonic Storm)। জানিয়েছে মৌসম ভবন। আরব সাগরে নিম্নচাপ ঘনীভূত হয়ে ভয়ঙ্কর রূপ নিয়েছে। ১৮ই মে মঙ্গলবার সকালে গুজরাটের উপকূলে (Gujarat Coast) আছড়ে পড়বে।  শনিবার সকাল থেকে কোচির উপকূলে তা আরও শক্তি বাড়িয়েছে। 

ভারতীয় নৌসেনার মুখপত্র টুইটে আগেই জানিয়েছেন, কোচির উত্তর-পশ্চিম উপকূলে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। শুক্রবার তা আরও শক্তিশালী হয়েছে। শনিবার সকালে তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। জরুরি অবস্থায় স্থানীয় প্রশাসনের পাশে থাকার আশ্বাস নৌসেনার। টুইটে তাঁরা জানিয়েছেন, সেনবাহিনীর তরফে জাহাজ, বিমান, হেলিকপ্টার, ডাইভিং ও বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত রাখা হয়েছে।

আরও পড়ুন: ফোন করলেই হাজির, Covid রোগীদের জন্য দুর্গাপুজো কমিটি চালু করল Toto Ambulance

ইতিমধ্যে উপকূলের জেলাগুলিকে সব রকমভাবে প্রস্তুত হতে বলেছে গুজরাট সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি জানিয়েছেন, রাজ্যজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর উত্তর-পশ্চিম দিক থেকে গুজরাট উপকূলের দিকে এগোবে ঘূর্ণিঝড়। লাক্ষাদ্বীপ, কেরল, তামিলনাড়ু, কর্নাটক, দক্ষিণ কঙ্কন, মহারাষ্ট্র ও গোয়ায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের উপকূলে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উল্লেখ্য, তৌকতাই ঘূর্ণিঝড়ের এই নামকরণ করেছে মায়ানমার। 

আরও পড়ুন: টিকাকরণে এগিয়ে কোন শহর, কত নম্বরে মহানগর? দেখুন পরিসংখ্যান