Movie On Gay Army Officer: সিনেমার বিষয় 'ভারতীয় সেনা জওয়ানের সঙ্গে কাশ্মীরি যুবকের প্রেম', ছবি নিয়ে কী বলল কেন্দ্র?

জবাব দিলেন প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী

Updated By: Feb 12, 2022, 01:02 PM IST
Movie On Gay Army Officer: সিনেমার বিষয় 'ভারতীয় সেনা জওয়ানের সঙ্গে কাশ্মীরি যুবকের প্রেম', ছবি নিয়ে কী বলল কেন্দ্র?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সিনেমার বিষয়বস্তু- উপত্যকায় কর্মরত ভারতীয় জওয়ানের সঙ্গে এক কাশ্মীরি যুবকের 'প্রেম'। সেই সিনেমাকে (Movie On Gay Army Officer) ছাড়পত্র দিল না প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry)। মন্ত্রকের দাবি, এর ফলে সুরক্ষা ব্যবস্থা বিঘ্নিত হতে পারে এবং সেনার মর্যাদা ক্ষুন্ন হতে পারে। 

লোকসভায় এই বিষয়ে প্রশ্ন তোলেন বিজেপি সাংসদ বরুণ গান্ধী (Varun Gandhi)। জবাব দেন প্রতিরক্ষা মন্ত্রকের (Defence Ministry) প্রতিমন্ত্রী অজয় ভাট (Ajay Bhatt)।  তিনি বলেন, "সিনেমার বিষয়বস্তু দেখে সিদ্ধান্ত নেওয়া হয়। ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে জাতীয় নিরাপত্তা, আভ্যন্তরীন নিরাপত্তা, দেশে ও রাজ্যের আইন-শৃঙ্খলা ব্যবস্থা, সাধারণ মানুষের কাছে সেনার ভাবমূর্তি ইত্যাদি বিষয়গুলো দেখা হয়।" ছাড়পত্র দেওয়ার জন্য কোনও ভাবেই যাতে মত প্রকাশের অধিকার লঙ্ঘন না হয়, সেটা দেখা হয় বলেও জানায় সংশ্লিষ্ট মন্ত্রক। 

প্রতিরক্ষা মন্ত্রকের (Defence Ministry) প্রতিমন্ত্রী অজয় ভাট (Ajay Bhatt) জানান, ২০২১-এর পয়লা জানুয়ারি থেকে ২০২২-এর ৩১ জানুয়ারি পর্যন্ত এমন ১৮টি সিনেমা, ওয়েব সিরিজ এবং টিভি সিরিজের প্রস্তাব তাঁরা পেয়েছেন। যার বিষয়বস্তু সেনাকে কেন্দ্র করে। এর মধ্যে ১৬টিকে ছাড়পত্র দিয়েছে মন্ত্রক। একটা ছাড়পত্র পায়নি। আর একটা নিয়ে এখনও ভাবনা-চিন্তা চলছে। ২০১৯ থেকে ২০২১-এর মধ্যে বায়ু সেনার কাছে এসেছিল এমন ১৩টি ছবির প্রস্তাব। যাদের একটাও বাতিল করা হয়নি। 

প্রসঙ্গত, জানুয়ারি মানে চিত্র পরিচালক ওনির জানান (Onir), তাঁর একটা ছবিকে ছাড়পত্র দেয়নি প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry)। সেই ছবির বিষয়বস্তু ছিল সমকামিতা (Movie On Gay Army Officer)। সমকামি এক প্রাক্তন সেনা কর্তার (Movie On Gay Army Officer) জীবনের উপর নির্মিত হত সিনেমাটি। 

আরও পড়ুন: Hijab Row: হিজাব বিতর্কে টানাপোড়েন অব্যাহত, কর্ণাটকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ কলেজ

আরও পড়ুন: Bizarre: গায়ের উপর দিয়ে চলে গেল মালগাড়ি! তবুও বেঁচে রইলেন যুবক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.