কনকনে ঠান্ডার কবলে গোটা উত্তরভারত, ১১৯ বছরের রেকর্ড ভেঙে নামল রাজধানীর তাপমাত্রা

ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা কমে যাওয়ায় সোমবার দিল্লিগামী ২০টি বিমানকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়। বাতিল করতে হয় ৪টি উড়ান। 

Updated By: Dec 31, 2019, 08:23 AM IST
কনকনে ঠান্ডার কবলে গোটা উত্তরভারত, ১১৯ বছরের রেকর্ড ভেঙে নামল রাজধানীর তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদন: কুয়াশা ও হাড়কাঁপানো ঠান্ডার কবলে গোটা উত্তরভারত।  রেকর্ড ছুঁল দিল্লির তাপমাত্রা।

 গত ২৬ ডিসেম্বর থেকে হুহু করে নামতে শুরু করেছে দিল্লি-সহ গোটা উত্তরভারতের তাপমাত্রা। কনকনে ঠান্ডা আর কুয়াশায় কাবু রাজধানী দিল্লি, রাজস্থান, হরিয়ানা ও উত্তরপ্রদেশ। বিহার ও মধ্যপ্রদেশেও পড়েছে তীব্র ঠান্ডা। সোমবারের দিনের সর্বোচ্চ তাপমাত্রা ধরলে গত ১১৯ বছরে এরকম ঠান্ডা আর কখনও পড়েনি রাজধানীতে।

আরও পড়ুন-'লাশ গুনতে হবে আপনাদের', CAA বিরোধিতা নিয়ে বিরোধীদের হুমকি দিলীপের

সোমবার দিল্লির সফদরজং-এ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৯.৪ ডিগ্রি। স্বাভাবিক তাপমাত্রার থেকে এটি ছিল ১১.৪ ডিগ্রি নীচে।   এর আগে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর দিল্লির তাপমাত্রা নেমেছিল ১১.৩ ডিগ্রিতে।  ২০১৩ সালের ১ জানুয়ারি রাজধানীর তাপমাত্রা ছিল ৯.৮ ডিগ্রি।

ঘন কুয়াশার জেরে দৃশ্যমানতা কমে যাওয়ায় সোমবার দিল্লিগামী ২০টি বিমানকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়। বাতিল করতে হয় ৪টি উড়ান। এদিন বেলা ১২টা ৫৩ মিনিট পর্যন্ত ৫৩০ উড়ানে দেরি হয়। কুয়াশার কারণে দেরিতে চলে দিল্লিগামী ৩০টি ট্রেনও ।

দিল্লির থেকেও খারাপ অবস্থা রাজস্থানের। সোমবার জয়পুরের তাপমাত্রা ছিল ১.৪ ডিগ্রি সেলসিয়াস। গত ৫৫ বছরের এটি একটি রেকর্ড।  ১৯৬৪ সালের ১৩ ডিসেম্বর জয়পুরের তাপমাত্রা নেমেছিল শূন্য ডিগ্রিতে।  গচ তিন দিন ধরে রাজস্থানের তাপমাত্রা নামছে দ্রুত।

আরও পড়ুন-দেশের প্রথম 'চিফ অফ ডিফেন্স স্টাফ' সেনাপ্রধান বিপিন রাওয়াত

কয়েকদিন ধরেই টানা শৈত্যপ্রবাহ চলছে পঞ্জাবের বিভিন্ন জায়গায়। সোমবার ফরিদকোটের তাপমাত্রা গিয়ে দাঁড়ায় ০.৭ ডিগ্রিতে।  অমৃতসরে তাপমাত্রা নেমে গিয়ে দাঁড়ায় ১.২ ডিগ্রিতে। লুধিয়ানা ও পাতিয়ালায় তাপমাত্রা ছিল যথাক্রমে ৪.৬ ডিগ্রি ও ৪.৫ ডিগ্রি।

.