Farmers Protest: নজরে 'Toolkits', FIR-র গ্রেটা থানবার্গের নাম নেই: দিল্লি পুলিস

ঠিক বলেছে দিল্লি পুলিস? 

Updated By: Feb 4, 2021, 10:33 PM IST
Farmers Protest: নজরে 'Toolkits', FIR-র গ্রেটা থানবার্গের নাম নেই: দিল্লি পুলিস
নিজস্ব প্রতিবেদন:  কৃষক আন্দোলনের আড়ালে 'বৃহত্তর ষড়যন্ত্রে'র পর্দাফাঁস করার লক্ষ্যে তদন্ত চলছে। খতিয়ে দেখা হচ্ছে পরিবেশবিদ গ্রেটা থানবার্গ পোস্ট করা টুলকিট সংক্রান্ত নথি। এমনই দাবি করল দিল্লি পুলিস। সুইডিশ পরিবেশবিদের বিরুদ্ধে কি এফআইআর দায়ের করা হয়েছে? স্পষ্টভাবেই জানানো হয়েছে, 'আমরা কারও নাম FIR-র উল্লেখ করিনি। যারা টুলকিট তৈরি করেছে, শুধুমাত্র তাদের বিরুদ্ধেই তদন্ত করা হচ্ছে।'
 
কৃষক আন্দোলনকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। আন্দোলনের আঁচ পৌঁছে গিয়েছে আন্তর্জাতিক মহলেও। এই আন্দোলনের সমর্থনে ইতিমধ্যেই মুখ খুলেছেন বহু বিশিষ্ট ব্যক্তি। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন  ট্রুডো, পপস্টার রিহানার পর আন্দোলনকারীদের প্রতি সহানুভূতি জানিয়ে টুইট করেছিলেন  সুইডিশ পরিবেশবিদ গ্রেটা থানবার্গ (Teenage climate activist Greta Thunberg)। এদিন সকালে জানা যায়, তাঁর বিরুদ্ধে FIR দায়ের করেছে দিল্লি পুলিস। অভিযোগ, অপরাধমূলক ষড়যন্ত্র, জাতি ও ধর্মের ভিত্তিতে বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে শত্রুতায় উসকানি। এরপর ফের পাল্টা টুইট করেন থানবার্গ। টুইটে লেখেন, 'আমি এখনও কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনকে সমর্থন করি। ঘৃণা, হুমকি বা মানবাধিকার লঙ্ঘন করলেও অবস্থান কখনই বদলাবে না'।  
 
 
কী বলছে দিল্লি পুলিস? রাতে এক বিবৃতিতে জানানো হয়, 'কৃষক আন্দোলন নিয়ে সোশ্যাল মিডিয়ায় টুলকিট-সংক্রান্ত নথি পাওয়া গিয়েছে। বিষয়টির উপর নজর রাখছে দিল্লি পুলিস। স্পষ্ট বোঝা যাচ্ছে, প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলে হিংসায় নেপথ্যে ষড়যন্ত্র রয়েছে।' দিল্লি পুলিসের বক্তব্য, 'ভারত সরকারের বিরুদ্ধে অসন্তোষ ছড়ানোর অভিযোগে আমরা মামলা দায়ের করেছি।' FIR-এ কি পরিবেশবিদ গ্রেটা থানবার্গ (Teenage climate activist Greta Thunberg) নাম রয়েছে?  জবাব, 'আমরা কারও নাম FIR-র উল্লেখ করিনি। যারা টুলকিট তৈরি করেছে, শুধুমাত্র তাদের বিরুদ্ধেই তদন্ত করা হচ্ছে।'
 
উল্লেখ্য়, কৃষক আন্দোলনে সমর্থনে গতকাল রাতে টুইটারে একটি টুলকিট পোস্ট করেছিলেন গ্রেটা থানবার্গ। পরে অবশ্য মুছে দেন তিনি। এরপর নতুন একটি টুলকিট পোস্ট করেন এদিন সকালে। 
 
 
দিল্লি পুলিশের দাবি, Poetic Justice Foundation নামে একটি সংস্থা এই টুলকিটগুলি তৈরি করেছে। যেটি আসলে খলিস্থানীদের একটি গোষ্ঠী। 
.