ভারতের আপত্তির সামনে মাথা নোয়াল WHO, মানচিত্র নিয়ে জারি Disclaimer

সেই মানচিত্রে ভারতের অংশ জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা রঙে চিহ্নিত করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Updated By: Feb 4, 2021, 08:53 PM IST
ভারতের আপত্তির সামনে মাথা নোয়াল WHO, মানচিত্র নিয়ে জারি Disclaimer

নিজস্ব প্রতিবেদন- ভারতের আপত্তির সামনে এবার মাথা নোয়াতে বাধ্য হল  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। নিজেদের ওয়েবসাইটে ভারতের  ভুল মানচিত্র প্রকাশ করেছিল WHO. তার পরই ভারতের তরফে প্রতিবাদ জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেই প্রতিবাদের মুখে পড়ে এবার নিজেদের ওয়েবসাইটে Disclaimer দিয়েছে। সেই মানচিত্রে ভারতের অংশ জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা রঙে চিহ্নিত করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই নিয়ে বিস্তর জলঘোলা হয়। এমনকী, চিনের একটি অংশকেও ওই একই রঙে চিহ্নিত করেছিল তারা। ফলে অনেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিনের হাতের পুতুল বলে কটাক্ষ করেছিলেন।

ভারতের প্রতিবাদের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিজেদের ওয়েবসাইটে Disclaimer দিয়েছে। সেই Disclaimer-এ স্পষ্ট করা হয়েছে, কোনও দেশ, ক্ষেত্র বা কোনও দেশের অধিকৃত জায়গা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনও চিহ্নিতকরণ করতে চায় না। ওই মানচিত্রের আসল উদ্দেশ্য বিভিন্ন এলাকায় Covid পরিস্থিতি কেমন তার ছবি তুলে ধরা। এমনকী, কোনও জায়গা কার অধিকারের মধ্যে রয়েছে তা নিয়ে কোনও মন্তব্য বা নির্দেশ করাও তাদের উদ্দেশ্য নয়। WHO স্পষ্টভাবে জানিয়েছে, মানচিত্রে যে বিন্দু বা লাইন দিয়ে সীমানা চিহ্নিত করা হয়েছে তা প্রতিটি ক্ষেত্রের অনুমান মাত্র।

আরও পড়ুন-  'আমি এখনও কৃষক আন্দোলনকে সমর্থন করি', দিল্লি পুলিসের FIR-র পর পাল্টা টুইট গ্রেটা থানবার্গের

ভারতের তরফে এই নিয়ে শুরু থেকেই প্রতিবাদ করা হয়েছিল। কিন্তু পর পর দুবার WHO একই ভুল করে। ফলে অনেকেই সেটিকে ভুল বলে মনে করতে নারাজ। কেউ কেউ বলছেন, চিনের কথামতোই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন কাজ করেছে। 

.