Video: হাত-পা ব্যবহার না করেই গাছে উঠে যাচ্ছেন এক কৃষক! জানেন কী ভাবে?

ভিডিয়ো দেখে চমকে গিয়ে হয়তো আপনিও বলে উঠবেন-- এতদিন কোথায় ছিলেন?

Updated By: Dec 20, 2021, 04:12 PM IST
Video: হাত-পা ব্যবহার না করেই গাছে উঠে যাচ্ছেন এক কৃষক! জানেন কী ভাবে?

নিজস্ব প্রতিবেদন: কখনও কখনও একটা ছোট্ট আইডিয়া অনেক বড় ব্যাপার ঘটিয়ে ফেলে। লোকে দেখে অবাক হয়ে ভাবে, তাই তো! এটা সত্যিই তো কারও মাথায় আসেনি! প্রায় সেরকমই সকলকে আশ্চর্য করে দিয়েছেন এক ব্যক্তি। 

যন্ত্রটিকে বলে দেশি জুগাড়। এটা কঠিন কাজ সহজ করে দেয়। ভারতের গ্রামে-গঞ্জে কৃষকদের এই কাজটি প্রায়ই করতে হয়। কাজটি গাছে ওঠার। আর গাছে উঠতে গেলে দুই হাত ও দুই পায়ের একত্র ব্যবহারই আবশ্যিক। হাত দিয়ে গাছের গুঁড়ি টানা এবং পা দিয়ে গুড়িঁর উপর চাপ দিয়ে নিজের শরীরটাকে ঠেলে ঠেলে উপরে উঠতে হয়।

কিন্তু এহেন কঠিন কাজটি হাত-পা ছাড়াই করা সম্ভব হচ্ছে?

হ্যাঁ, এই হল দেশি জুগাড়। যে ভিডিয়ো দেখে তাজ্জব নেটিজেনরা। এতে গাছে ওঠার মতো সময়সাধ্য ও কষ্টসাধ্য একটি কাজ অতি সহজ হয়ে পড়ে। এটি আসলে এক ধরনের যন্ত্র। যে যন্ত্রে একবার চেপে বসলে হাত বা পা কোনও কিছুরই সাহায্য লাগে না। গাছটির কাণ্ড বেয়ে হুশ করে উপরে উঠে যাওয়া চলে। শুধু ঠিক যে জায়গাটিতে দরকার সেইখানে পৌঁছে যন্ত্রটি 'ফিক্স' করে কাজ শুরু করে দিলেই হল। ঠিক যেভাবে রাস্তায় বাইক চলে সেই প্রযুক্তিতেই গাছের কাণ্ড বেয়ে এই গাড়িটি উঠে যায়।

গোয়া এবং কর্ণাটকে কৃষদের জন্য ইদানীং এই ধরনের যন্ত্র বা গাড়ি সংশ্লিষ্ট বাজারেও পাওয়া যাচ্ছে। এটির সাহায্যে গাছপালার বা চাষবাসের কাজে অনেক সুরাহা হচ্ছে কৃষকদের।

যেই মাত্র এই সংক্রান্ত ভিডিয়োটি ইনস্টাগ্রামে পোস্ট হয়, তখনই তা ভাইরাল হয়ে যায়। সেখানে ভিডিয়োটিতে একটি ক্যাপশন দেওয়া হয়-- 'ট্রি ক্লাইম্বিং টেকনোলজি ইন ইনডিজেনাস স্টাইল'।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: 'আমাদের আলাদা করার ষড়যন্ত্র চলছে', মোদি সরকারের বিরোধী বৈঠক নিয়ে অভিযোগ মল্লিকার্জুনের

.