নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি থামার সম্ভাবনা, ডিজিএমও প‌র্যায়ের বৈঠকে অস্ত্রবিরতিতে সহমত ভারত-পাকিস্তান

এক মাস পর ভারত ও পাকিস্তানের মধ্যে এই প‌র্যায়ে আলোচনা হল। গতবার কাশ্মীর উপত্যকায় জঙ্গি তৎপরতা নিয়ে দু’দেশের মধ্যে কথা হয়

Updated By: May 29, 2018, 08:43 PM IST
নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি থামার সম্ভাবনা, ডিজিএমও প‌র্যায়ের বৈঠকে অস্ত্রবিরতিতে সহমত ভারত-পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন:  বেশ কয়েকদিন ধরে নিয়ন্ত্রণরেখায় প্রবল গোলাগুলি এবার তা থামার সম্ভাবনা। মঙ্গলবার ভারত-পাক মধ্যে ডিজিএমও প‌র্যায়ের কথা হল অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন সহ একাধিক বিষয়ে। গোটা ব্যাপারটির উদ্যোগ নিয়েছিল পাকিস্তান।

আরও পড়ুন-মায়ের প্রেমিক পাড়ার দাদা, জেনে ফেলাতেই সন্তানকে ‘খুন’

দু’দেশের ডাইরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশন প‌র্যায়ের বৈঠকে স্থির হয়েছে, অস্ত্রবিরতি নিয়ে  ২০০৩ সালে ভারত ও পাকিস্তান ‌যে সিদ্ধান্ত নিয়েছিল তা মেনে চলা হবে। দু’পক্ষের কেউই অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করবে না। এমনটাই জানা গিয়েছে পাক সেনার একটি বিবৃতি থেকে।

উল্লেখ্য, পাক সেনার তরফে আরও বলা হয়েছে, কোনও সমস্যা হলে দু’দেশই ধৈ‌র্য ধরে পা ফেলবে। সমস্যা সমাধানের লক্ষ্যে দুদেশ ফ্ল্যাগ মিটিং কিংবা হট লাইনে কথা বলে তা মিটিয়ে নেওয়ার চেষ্টা করবে।

মঙ্গলবার দু’দেশের বৈঠকে নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও কাশ্মীরে জঙ্গি তৎপতা ও পাক জেলে আটক ভারতীয় মৎসজীবী মুক্তি দেওয়া নিয়েও কথা বলেছে বলে সংবাদ মাধ্যম সূত্রে খবর।

আরও পড়ুন-মমতাই পারেন সমাধান করতে, তিস্তা নিয়ে সরব সুষমা

প্রসঙ্গত, এক মাস পর ভারত ও পাকিস্তানের মধ্যে এই প‌র্যায়ে আলোচনা হল। গতবার কাশ্মীর উপত্যকায় জঙ্গি তৎপরতা নিয়ে দু’দেশের মধ্যে কথা হয়।

.