close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

নাটক করবেন না, হুইল চেয়ার ছেড়ে উঠুন! দিল্লি বিমানবন্দরে সিআইএসএফের নির্দেশ বিশেষভাবে সক্ষম তরুণীকে

২০০৬ সালে একটি দুর্ঘটনায় মেরুদণ্ডে গুরুতর চোট পেয়ে হাঁটাচলার ক্ষমতা হারিয়েছেন এই তরুণীর। কিন্তু এ কথা বিশ্বাস করতে পারেননি দিল্লি বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ-এর এক মহিলা কর্মী।

Sudip Dey Sudip Dey | Updated: Sep 10, 2019, 01:11 PM IST
নাটক করবেন না, হুইল চেয়ার ছেড়ে উঠুন! দিল্লি বিমানবন্দরে সিআইএসএফের নির্দেশ বিশেষভাবে সক্ষম তরুণীকে

নিজস্ব প্রতিবেদন: সোমবার দিল্লি থেকে মুম্বই যাচ্ছিলেন বর্তমানে আমেরিকার বাসিন্দা এক তরুণী। ২০০৬ সালে একটি দুর্ঘটনায় মেরুদণ্ডে গুরুতর চোট পেয়ে হাঁটাচলার ক্ষমতা হারিয়েছেন তিনি। ফলে সেই থেকেই হুইল চেয়ারই অবলম্বন এই তরুণীর। কিন্তু এ কথা বিশ্বাস করতে পারেননি দিল্লি বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা এক সিআইএসএফ মহিলা কর্মী। সিকিউরিটি চেকিংয়ের জন্য হুইল চেয়ার ছেড়ে ওই তরুণীকে উঠে দাঁড়ানোর নির্দেশ দেন সিআইএসএফের ওই মহিলা কর্মী। তরুণী নিজের অসুবিধার কথা বুঝিয়ে বলতে গেলে ওই সিআইএসএফ কর্মী বলেন, ‘নাটক করবেন না, হুইল চেয়ার ছেড়ে উঠে দাঁড়ান!’ এমনটাই অভিযোগ বিশেষভাবে সক্ষম ওই তরুণীর।

জানা গিয়েছে, বিশেষভাবে সক্ষম ওই তরুণীর নাম ভিরালি মোদী। ভিরালি জানান, বছর খানেক আগেও একই ধরনের অভিজ্ঞতা হয়েছিল মুম্বই বিমানবন্দরে। তখনও তাঁর শারীরিক অসুবিধা ‘অজুহাত’ ভেবে তাঁকে উঠে দাঁড়াতে বলেন সিআইএসএফ-এর এক কর্মী। তিনি উঠে দাঁড়াতে পারবেন না বলায় সে বার তাঁর পা ধরে টান মারেন ওই নিরাপত্তা কর্মী। মুম্বই বিমানবন্দরের ওই ঘটনায় এতটাই অসুস্থ হয়ে পড়েছিলেন ভিরালি যে তাঁকে হাসপাতালে ভর্তি করতে হয়।

আরও পড়ুন: প্লাস্টিকের বোতলের বিকল্প কী? বুধবারের মধ্যে কেন্দ্রকে জানাতে হবে ঠান্ডা পানীয়র সংস্থাগুলিকে

সোমবার দিল্লি বিমানবন্দরের ঘটনায় ওই সিআইএসএফ-এর মহিলা কর্মীর সঙ্গে রীতিমতো কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন ভিরালি। পরে অন্য একজন বয়স্ক মহিলা কর্মীর মধ্যস্ততায় সমস্যা মেটে। এই অভজ্ঞতার কথা উল্লেখ করে এ বিষয়ে সিআইএসএফ-এর সদর দফতরে অভিযোগ জানিয়েছেন ভিরালি।